মে মাসেই আসছে নকিয়া ৩৩১০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মে মাসেই আসছে নকিয়া ৩৩১০

চলতি মাসেই যুক্তরাজ্যের বাজারে আসছে বিশ্বখ্যাত মোবাইল ব্র্যান্ড নকিয়া কোম্পানির ৩৩১০ মডেলের স্মার্টফোন। ২৪ মে থেকে হ্যান্ডসেটটি যুক্তরাজ্যের বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছে মার্কিন সাইট বিজনেস ইনসাইডার। নতুন হ্যান্ডসেটটির বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ৪৯ দশমিক ৯৯ পাউন্ড।

এতে আরও জানানো হয়েছে, প্রাথমিকভাবে চলতি মাসে যুক্তরাজ্যের বাজারে ছাড়ার পর পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশেও নকিয়ার ৩৩১০ মডেলের স্মার্টফোন বাজারজাতকরণ হবে।

Nokia 3310 Design

ফিনিশ স্টার্ট-আপ প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবালের লাইসেন্সের আওতায় নতুন করে বাজারে আসার অপেক্ষায় থাকা নকিয়া ৩৩১০ এর নকশা।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডাব্লিউসি) নকিয়া ৩৩১০ মডেলের নতুন রূপ বাজারে আনার ঘোষণা দেয় এর নির্মাতা প্রতিষ্ঠান। নতুন সংস্করণটি ফিচার ফোন হলেও স্মার্টফোনের পাশাপাশি ‘ব্যাকআপ ফোন’ হিসেবে এটি জনপ্রিয়তা পাবে বলে আশা করছে সুইচ প্রতিষ্ঠানটি।

২০০০ সালে উৎপাদন প্রক্রিয়া শুরুর পর ২০০২ সালে প্রথমবারের মতো বাজারে আসে বিশ্বখ্যাত মোবাইল ব্র্যান্ড নকিয়া কোম্পানির ৩৩১০ মডেলের মোবাইল ফোন হ্যান্ডসেট। ২০০৫ সালে এ মডেলের হ্যান্ডসেট উৎপাদন বন্ধ করে কোম্পানিটি। এর আগে টানা ৩ বছরে সাড়ে ১২ কোটির বেশি হ্যান্ডসেট বাজারে ছাড়া হয়েছিল।

উৎপাদন ও বাজারজাত বন্ধের এক যুগ পর আবারও নতুন করে বাজারে আসার অপেক্ষায় আছে নকিয়ার ৩৩১০ মডেলের হ্যান্ডসেট। কালের পরিক্রমায় পরিবর্তিত হয়ে বাজারে আসছে এটি। তবে অপরিবর্তিত থাকছে সেই পুরনো আকৃতি। একইসঙ্গে আগের বেশকিছু ফিচারও থাকবে নতুন হ্যান্ডসেটে।

ফিনিশ স্টার্ট-আপ প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবালের লাইসেন্সের আওতায় নতুন করে বাজারে আসছে নকিয়া ৩৩১০ মডেলের হ্যান্ডসেট। এইচএমডি গ্লোবাল জানিয়েছে, ৩৩১০ হ্যান্ডসেটে স্মার্টফোনের কিছু বৈশিষ্ট্য সংযোজন করা হলেও এটি মূলত ফিচার ফোন। এ হ্যান্ডসেটের আগের সংস্করণে ক্যামেরা না থাকলেও নতুন সংস্করণে ২ মেগাপিক্সেল ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। আগের ৩৩১০ মডেলের হ্যান্ডসেটে ইন্টারনেট সুবিধা না থাকলেও নতুন হ্যান্ডসেটে সীমিত আকারে ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকবে।

প্রস্ততকারকদের পক্ষ থেকে বলা হয়েছে, এ ফিচার ফোনে কিছু নতুন বৈশিষ্ট্য সংযোজন করা হলেও এতে ব্যবহৃত ব্যাটারির ক্ষমতা আগের মতোই রাখা হয়েছে। একবার পুরো চার্জ দিলে এক মাস পর্যন্ত স্ট্যান্ডবাই থাকবে এ ব্যাটারি। আর কথা বলা যাবে টানা ২২ ঘণ্টা পর্যন্ত।

৩৩১০ মডেলের পুরনো হ্যান্ডসেটে সাদাকালো স্ক্রিনের পরিবর্তে নতুন হ্যান্ডসেটে রঙিন স্ক্রিন সংযুক্ত করা হয়েছে। আর জনপ্রিয় স্নেক গেমের আধুনিক ভার্সনও দেওয়া হয়েছে এতে।

প্রযুক্তি বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান সিসিএস ইনসাইটের বেন উডের মতে, বিশ্বের প্রথম বহুল-বিক্রিত মোবাইল হ্যান্ডসেট নকিয়া ৩৩১০। এর জন্য মানুষের মাঝে এটাকে নিয়ে ব্যাপক নস্টালজিয়া কাজ করে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ