আইপিওর ৭১% টাকা ব্যবসা বাড়াতে বিনিয়োগ করবে বিবিএস ক্যাবলস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আইপিওর ৭১% টাকা ব্যবসা বাড়াতে বিনিয়োগ করবে বিবিএস ক্যাবলস

পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থের ৭১ শতাংশ ব্যবসা সম্প্রসারণে বিনিয়োগ করবে বিবিএস ক্যাবলস লিমিটেড। এতে কোম্পানির বার্ষিক উৎপাদন ক্ষমতা ২০ শতাংশ বৃদ্ধি পাবে। স্থির মূল্য পদ্ধতিতে আসা কোম্পানিটি পুঁজিবাজার থেকে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা তুলবে।

উত্তোলিত ২০ কোটি টাকার মধ্যে কোম্পানিটি আইডিএলসি ফাইন্যান্সের গুলশান শাখায় ৪ কোটি টাকার ঋণ পরিশোধ করবে। যা উত্তোলিত অর্থের ২০ শতাংশ। আর আইপিও বাবদ খরচ হবে প্রায় পৌনে ২ কোটি টাকা। বাকি প্রায় ৭১.৩ শতাংশ টাকা ব্যবসা সম্প্রসারণে ব্যয় হবে। এর মধ্যে প্লান্ট ও মেশিনারিজ স্থাপনে ব্যয় হবে ৯ কোটি ৮০ লাখ টাকা। আর অবকাঠামো নির্মাণ করা হবে ৪ কোটি ৪৬ লাখ টাকা।

কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

জ্বালানি মেলায় বিবিএসের স্টল

৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৬ পয়সা। এসময় কোম্পানির নিট মুনাফা হয় ২৪ কোটি ৬০ লাখ ৮৪ হাজার টাকা। আর প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয় ১৬ টাকা ৮৭ পয়সা।

বিবিএস ক্যাবলস লিমিটেড ২০০৯ সালের ১২ এপ্রিল একটি প্রাইভেট কোম্পানি হিসেবে যাত্রা করে। ২০১১ সালে বাণিজ্যিক উৎপাদন শুরু করে কোম্পানিটি। কোম্পানিটি অ্যালুমিনিয়াম ক্যাবলস, কপার ক্যাবলস, সিলিকন ক্যাবলস, অপটিক্যালস ফাইবার ক্যাবলস, পাওয়ার ক্যাবলস, রাবার ক্যাবলস, রেলওয়ে সিগনালিং ক্যাবলস, ওয়েল্ডিং ক্যাবলস, জেলিফিলস ক্যাবলস, অটোমোবাইলস ক্যাবলস, সাবমার্সিবল ক্যাবলস, কক্সিয়াল ক্যাবলস, ফেল্ক্সিবল ক্যবলস, হাউজ ওয়ার ক্যাবলসহ বিভিন্ন ধরনের ইলক্ট্রিক্যাল, ইলেক্ট্রোনিক এবং টেলিকমনিকেশন ক্যাবলস উৎপাদন করে থাকে।

কোম্পানির শেয়ার প্রতি অভিহিত মুল্য ১০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ৩০০ কোটি কোটি টাকা। প্রি-আইপিও পরিশোধিত মুলধন ১০০ কোটি টাকা। আর পোস্ট আইপিও পরিশোধিত মূলধন ১২০ কোটি টাকা।

এ প্রসঙ্গে কোম্পানি সচিব মো. নাজমুল হাসান অর্থসূচককে বলেন, মূলত ব্যবসা সম্প্রসারণ করতে বিবিএস ক্যাবলস পুঁজিবাজারে আসছে। ২০১৫-১৬ অর্থবছরে কোম্পানির বার্ষিক ৭ হাজার ২০০ মেট্রিক টন উৎপাদন সক্ষমতার বিপরীতে ৬৬.৩৯ শতাংশ ব্যবহার সম্ভব হয়েছিল। আইপিওর টাকায় মেশিন স্থাপন করা হলে বার্ষিক উৎপাদন ক্ষমতা হবে ৯ হাজার মেট্রিক টন। সেই সময়ে সক্ষমতার ৭৪ শতাংশই ব্যবহার সম্ভব হবে।

তিনি বলেন, আমাদের পণ্যের চাহিদা অনেক বেশি। মূলত চাহিদার যোগান দিতে ব্যবসা বাড়ানো হচ্ছে। যেসব মেশিন কারখানায় স্থাপন করা হয়েছে তা সব গুণমান সম্পন্ন।

যোগ্য মানেজমেন্টের কঠোর পরিশ্রমের ফলে কোম্পানি আগামীতে আরও ভালো করবে বলে মনে করেন তিনি।

বিবিএস ক্যাবলস লিমিটেডকে বাজারে আনতে যৌথভাবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

অর্থসূচক/ মাহমুদ

এই বিভাগের আরো সংবাদ