'ইসলামী অর্থবাজার ও পুঁজিবাজারে আরও ইনস্ট্রুমেন্ট চালু প্রয়োজন'
today-news
brac-epl
প্রচ্ছদ » কর্পোরেট সংবাদ

‘ইসলামী অর্থবাজার ও পুঁজিবাজারে আরও ইনস্ট্রুমেন্ট চালু প্রয়োজন’

ইসলামী অর্থবাজার ও পুঁজিবাজারে আরও ইনস্ট্রুমেন্ট চালু করা প্রয়োজন বলে মনে করেন ইসলামী ব্যাংক কনসালটেটিভ ফোরাম ও ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান।

সম্প্রতি বিএবি কার্যালয়ে অনুষ্ঠিত ‘ইসলামী  ব্যাংকিংএ মুনাফা বণ্টনের শরীয়াহ্ নীতিমালা: বৈশ্বিক ও জাতীয় প্রেক্ষিত’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে ইসলামী ব্যাংক কনসালটেটিভ ফোরাম (আই বি সি এফ) এর রিসার্চ অ্যান্ড ট্রেনিং একাডেমি।

আরাস্তু খান বলেন, বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ের প্রসার ঘটলেও ইসলামী বন্ড সুকুক এর মত শরীয়াহ্ সম্মত হাতিয়ারের অভাবে এ খাতের প্রবৃদ্ধি ব্যহত হচ্ছে। ব্যাংকারদের জ্ঞান চর্চার প্রতিও তিনি বিশেষ গুরত্ব আরোপ করেন ।

প্রশিক্ষণে অংশগ্রহনকারী নির্বাহীরা মুনাফা বণ্টনে ওয়েটেজ পদ্ধতি এবং আয় অংশগ্রহনমুলক অণুপাত পদ্ধতির চুলচেরা বিশ্লেষন করেন এবং বাংলাদেশের সব ইসলামী ব্যাংকে মুনাফা বণ্টনের ক্ষেত্রে অভিন্ন আয় অংশগ্রহনমুলক অণুপাত পদ্ধতি চলমান গড় সংযোজনপূর্বক চালু করার ব্যাপারে সুপারিশ করেন। এ বিষয়ে নির্বাহীবৃন্দ অধিকতর গবেষণা করার সুযোগ আছে বলে মনে করেন।

ওই কর্মশালা যৌথভাবে পরিচালনা করেন ইসলামী ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংক এর প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ইসলামী ব্যাংকার এম আজিজুল হক এবং বিশিষ্ট ব্যাংকার ও  ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং এক্সিম ব্যাংক লিমিটেডের  সাবেক ব্যবস্থাপনা পরিচালক ফরিদউদ্দিন আহমেদ।

কর্মশালায় ১৩টি ব্যাংকের ২৬ জন উচ্চ ও মধ্যম পর্যায়ের নির্বাহী অংশ নেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওমর ফারুক, সভাপতিত্ব করেন আই বি সি এফ এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল। এছাড়া বিএবি এর  সেক্রেটারি জেনারেল মো. আব্দুর রহমান সরকার উপস্থিত ছিলেন ।

এসএম

এই বিভাগের আরো সংবাদ