আগামী বছর প্রবৃদ্ধি কমতে পারে: এসকাপ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আগামী বছর প্রবৃদ্ধি কমতে পারে: এসকাপ

আগামী ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.৫ শতাংশে নেমে আসতে পারে বলে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশন-এসকাপ।

কমিশন বলছে, চলতি অর্থবছর শেষে বাংলাদেশ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি পেতে পারে। তবে আগামী বছর তা কমে ৬.৫ শতাংশ হতে পারে।

এসকাপ

বিভিন্ন দেশের বাণিজ্য সংরক্ষণ নীতি ও রেমিটেন্স প্রবাহে ভাটার কারণে বাংলাদেশ নিয়ে এই নেতিবাচক পূর্বাভাস দিচ্ছে সংস্থাটি।

এসকাপের ‘ইকোনমিক অ্যান্ড সোশাল সার্ভে অব এশিয়া অ্যান্ড প্যাসিফিক’ প্রতিবেদনে প্রবৃদ্ধির এ পূর্বাভাস তুলে ধরা হয়েছে।

সোমবার ঢাকার আগারগাঁওয়ে আইডিবি ভবনে এক অনুষ্ঠানে এ প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন ইউএন এসকাপের ব্যাংকক কার্যালয়ের অর্থনীতি বিষয়ক কর্মকর্তা সুদীপ রঞ্জন বসু।

ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিন্স এবং বিআইডিএস এর মহাপরিচালক কেএএস মুর্শিদও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

সরকার এবারের বাজেটে ২০১৬-১৭ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করেছে। আর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিশ্বাস, এবার প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ হবে।

এসকাপের প্রতিবেদনে বলা হয়, চলতি অর্থবছরে সামগ্রিকভাবে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৪ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে ৫ শতাংশ হাতে পারে। আর আগামী অর্থবছরে তা আরও খানিকটা বেড়ে ৫ দশমিক ১ শতাংশ হতে পারে।

আর বাংলাদেশে প্রবৃদ্ধি কমার সম্ভাব্য কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়, আগামীতে বিভিন্ন দেশের বাণিজ্য সংরক্ষণ নীতি আরও কঠোর হতে পারে, যার প্রভাব পড়তে পারে বাংলাদেশের অর্থনীতিতে।

এস

এই বিভাগের আরো সংবাদ