বাংলাদেশ ব্যাংকে ১৮০ কোটি ডলার রাখবে কাতার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাংলাদেশ ব্যাংকে ১৮০ কোটি ডলার রাখবে কাতার

বাংলাদেশ ব্যাংকে ১.৮ বিলিয়ন বা ১৮০ কোটি ডলার (প্রায় ১৪ হাজার ৬৮৮ কোটি টাকা) তহবিল রাখার পথ সুগম করতে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে কাতার।

আজ সোমবার (৮ মে) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ আবদুল্লাহ বিন সাউদ আল-থানি কাতারের রাজধানী দোহায় এ চুক্তি স্বাক্ষর করেন।

বাংলাদেশ ব্যাংক লোগো। ফাইল ছবি

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের বরাতে বাংলাট্রিবিউন এক খবরে এ তথ্য জানিয়েছে। আমানত হিসেবে এই অর্থ বাংলাদেশ ব্যাংকে রাখতে যাচ্ছে কাতার।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান বিন জসিম আল-থানির আমন্ত্রণে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তিন দিনের সফরে ৬ মে কাতারে যান।

দীর্ঘ পাঁচ বছর ধরে বাংলাদেশ ও কাতার ১৮০ কোটি ডলার তহবিলের বিষয়ে আলোচনা করছে। বাংলাদেশেই এই প্রস্তাব দিয়েছিল। ১ মে কাতার আমানত রাখার সিদ্ধান্তের বিষয়টি বাংলাদেশকে নিশ্চিত করেছে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মাহমুদ আলী রোববার (৭ মে) কাতারের প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের বিন খালিফা আল-থানি, জ্বালানি ও শিল্পমন্ত্রী মোহাম্মদ বিন সালেহ আল সাদা, প্রশাসনিক ও শ্রমমন্ত্রী ইসা সাদ আল-জাফালি আল-নুয়াইমি এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখিয়াতের সঙ্গে বৈঠক করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদের সঙ্গে বৈঠকে কাতারের মন্ত্রী জানান, দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আগামী বছরের প্রথমার্ধে ঢাকায় আসবেন।

এস

এই বিভাগের আরো সংবাদ