ভ্যাট নিয়ে জনসচেতনতায় পূর্ণাঙ্গ ভ্যাট বিশ্ববিদ্যালয়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভ্যাট নিয়ে জনসচেতনতায় পূর্ণাঙ্গ ভ্যাট বিশ্ববিদ্যালয়

ভ্যাট নিয়ে জনসচেতনতা তৈরির জন্য ভ্যাট একাডেমি ও ভ্যাট বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটি পূর্ণাঙ্গ ভ্যাট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ভ্যাট সমস্যা সমাধানে সারাদেশে আয়কর, ভ্যাট ও কাস্টমস হাউজে ভ্যাট হেল্প ডেস্ক স্থাপনের পর এবার সারাদেশে ‘ভ্রাম্যমাণ ভ্যাট হেল্পডেস্ক’ স্থাপন করবে রাষ্ট্রীয় রাজস্ব আহরণকারী প্রতিষ্ঠানটি।

খুব শিগগিরই ঢাকায় ভ্যাট একাডেমি প্রতিষ্ঠা করা হবে। এর মাধ্যমে দেশ যেমন অভ্যন্তরীণ এ রাজস্ব (ভ্যাট) আহরণে এগিয়ে যাবে তেমনি এর জন্য বিশ্বের কাছে বাংলাদেশ মডেল হিসেবে বিবেচিত হবে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান অর্থসূচককে এ তথ্য নিশ্চিত করেছেন।

ছবি সংগৃহীত

চেয়ারম্যান বলেন, ভ্যাট নিয়ে দেশি-বিদেশি মহলের ব্যাপক আগ্রহ ও আলোড়ন লক্ষ্য করছি। ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে। এনবিআরের সাফল্যে সবার ব্যাপক উৎসাহ। ভ্যাট দিয়ে এখন আমাদের জনগণ বাহাদুরি করছে। আর আমরাও উদ্বুদ্ধ।

তিনি বলেন, ভ্যাট নিয়ে বহুমাত্রিক আলোচনা ও বিশ্লেষণে উঠে এসেছে নানা চ্যালেঞ্জ। এনবিআর বিশ্বাস করে প্রতিটি চ্যালেঞ্জই সুযোগ বয়ে আনে। তাই ভ্যাট নিয়ে জনসম্পৃক্তি ঘনিষ্ঠ করতে এনবিআর উদ্ভাবন করেছে ভ্যাট শিক্ষণ ফোরাম (ভিইএফ), চালু করেছে ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার (ভিওএসসি), সার্বক্ষণিক কল সেন্টার (১৬৫৫৫) এবং সারাদেশে সকল আয়কর, ভ্যাট অফিস ও কাস্টম হাউস হেল্পডেস্ক।

ভ্রাম্যমাণ হেল্পডেস্ক সম্পর্কে চেয়ারম্যান বলেন, সবার ধারাবাহিক সাড়া ও অনুপ্রেরণায় শিগগিরই চালু হচ্ছে ভ্রাম্যমাণ হেল্পডেস্ক। বড় বড় বাস ও মাইক্রোবাসে ওয়াইফাই সংযোগ থাকবে। থাকবে অনলাইন সংযোগ ও ভ্যাটের উপকরণ। কর্মকর্তারা হাতে-কলমে দেখিয়ে দেবেন এর ব্যবহার। ব্যবসায়ীদের দোরগোড়ায় পৌঁছে দেয়া হবে এ সেবা। ছোট বড় সকল ব্যবসায়ীকে ভ্যাট বিষয়ক শিক্ষা ও সেবা দিতে প্রস্তুত থাকবে এ চলন্ত যান।

তিনি আরও বলেন, খুব শিগগিরই ঢাকায় স্থাপিত হবে ভ্যাট একাডেমি। এতে আগ্রহীরা ভ্যাট বিষয়ক প্রতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করতে পারবেন। ভ্যাট পরামর্শকদের পাশাপাশি আয়কর আইনজীবীরা (আইটিপি) এখানে প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। এবার আইটিপির আবেদনে ব্যাপক সাড়া দেখেছি। প্রায় ২৩ হাজার আবেদন পাওয়া গেছে। তারাও ভ্যাট বিষয়ে বিশেষ জ্ঞান অর্জন করতে পারবেন।

নজিবুর রহমান বলেন, এরই ধারাবাহিকতায় আমার সহকর্মীরা পরিকল্পনা করছেন পৃথিবীর সর্বপ্রথম স্বয়ংসম্পূর্ণ ও পূর্ণাঙ্গ ভ্যাট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার। এখানে শিক্ষার্থীরা ভ্যাট বিষয়ে ডিগ্রী অর্জন করবেন। বিদেশিদের ডিগ্রি অর্জনের উপযোগী করে এটিকে গড়ে তোলা হবে। এতে দূরশিক্ষণ, অনলাইন ও ই-লার্নিং পদ্ধতি থাকবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আদলে হবে এ শিক্ষণ। এনবিআরের কর্মকর্তাদের পাশাপাশি ভ্যাটের টিওটি (প্রশিক্ষক প্রশিক্ষণ) হিসেবে প্রশিক্ষণ গ্রহণকারী ব্যবসায়ীরা রিসোর্সপার্সন হিসেবে এতে সম্পৃক্ত হবেন।

‘নতুন ভ্যাট আইন সম্ভাবনার নতুন দিগন্ত’ উল্লেখ করে তিনি বলেন, সবার সহযোগিতায় আগামী ১ জুলাই থেকে অনলাইনভিত্তিক ‘মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ বাস্তবায়নের মাধ্যমে উন্মোচিত হবে এ দিগন্ত।

এর আগে ৪ মে এনবিআর সারাদেশে আয়কর, ভ্যাট ও কাস্টমস হাউজে ভ্যাট হেল্পডেস্ক স্থাপনের নির্দেশনা দেয়।

অর্থসূচক/রহমত/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ