লিকলিকে মডেল নিষিদ্ধ করলো ফ্রান্স
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লিকলিকে মডেল নিষিদ্ধ করলো ফ্রান্স

মডেল বলতেই যে কথাটি মনে আসে মেদহীন আকর্ষণীয় সৌষ্ঠব শরীর, একহারা গড়নের নারীরা। আর পুরুষদের ক্ষেত্রে সাপের মতো কিলবিলে পেশীবহুল, মেদ-চর্বিহীন, চওড়া বক্ষ আর সরু কোমরের পুরুষদেরকে বোঝায়। আর এরকম স্বাস্থ্য  চেহারা ধরে রাখার জন্য মডেলদেরকে পরিশ্রমের পাশাপাশি খাবার দাবারেও লাগাম টানতে হয়। তবে কিছু ক্ষেত্রে ডায়েটিং এর মাত্রা এতটাই হয় যে তাদের শরীর খুবই শীর্ণ দেখা যায়। এবার এই ধরনের কিছু মডেলদের জন্য হুঁশিয়ারি এনেছে ফ্রান্স।

বেশি শীর্ণ দেখা যায় এরকম মডেলদেরকে নিষিদ্ধ করেছে দেশটি। তাছাড়া মডেলদের শারিরীক অবস্থান প্রমাণের জন্য বিভিন্ন সনদের পাশাপাশি ডাক্তার কর্তৃক স্বাক্ষরিত উচ্চতার সাথে ওজনের অনুপাত প্রদর্শন করতে হবে বলে বিবিসি সূত্রে জানা গেছে।

লিকলিকে মডেল নিষিদ্ধ করলো ফ্রান্স।

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানাচ্ছে কম খাওয়ার প্রবণতা রোধ ও সৌন্দর্যের অপ্রত্যাশিত মানদণ্ড কামনার বিরুদ্ধে লড়াই করতেই এ আইন। আর আইন লঙ্ঘন করে কোনো নিয়োগকর্তা সাইজ জিরো মডেলদের দিয়ে কাজ করালে ৭৫ হাজার ইউরো জরিমানার পাশাপাশি ছয় মাসের কারাদণ্ড হতে পারে। ফ্রান্সের সমাজ ও স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী মরিসোল ট্যুরেইন শুক্রবার এক বিবৃতিতে বলেন, শরীরের অবাস্তব আকৃতি ‘আদর্শ’ হওয়ার ফলে স্বাস্থ্য সম্পর্কিত আচরণে সমস্যা দেখা দেয়। এতে করে তাদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। এমনকি এটি তাদের মৃত্যুমুখেও ঠেলে দেয়।

কেবল ফ্রান্সেই ফ্যাশনের জগতে চরম রোগা মডেলদের নিষিদ্ধ করা হয়নি। এরআগে ইসরায়েল, স্পেন, ইতালিতেও এ ধরনের মডেলদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

অর্থসূচক/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ