মেসির নিষেধাজ্ঞা প্রত্যাহার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মেসির নিষেধাজ্ঞা প্রত্যাহার

অখেলোয়াড়সুলভ আচরণের দায়ে লিওনেল মেসিকে দেওয়া চার ম্যাচের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফিফার আপিল কমিটি। ফলে আর্জেন্টিনার হয়ে খেলতে বাধা নেই তার। আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইপর্বের আগামী ম্যাচগুলোতে খেলবেন মেসি।

চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ চলাকালে ম্যাচ অফিসিয়ালের সঙ্গে বাজে আচরণের অভিযোগে গত ২৮ মার্চ মেসিকে ৪ ম্যাচ নিষিদ্ধ করেছিল ফিফার ডিসিপ্লিনারি কমিটি। নিষেধাজ্ঞার কারণে ইতোমধ্যে এক ম্যাচ খেলতে পারেননি তিনি।

আর্জেন্টিনা ফুটবল দলের অধিনায়ক লিওনেল মেসি। ছবি সংগৃহীত

নিষেধাজ্ঞার পর সেই রায়ের বিরুদ্ধে ফিফার আপিল কমিটিতে আপিল করেছিল আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। গত বৃহস্পতিবার শুনানির একদিন পর গতকাল শুক্রবার এক বিবৃতির মাধ্যমে মেসির শাস্তি প্রত্যাহারের ঘোষণা করে ফিফা।

ফিফার বিবৃতিতে জাননো হয়, ফিফার ডিসিপ্লিনারি কমিটির সিদ্ধান্তের বিরুদ্ধে লিওনেল মেসির পক্ষে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের আপিল শুনানির পর তার বিপক্ষে দেওয়া নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফিফার আপিল কমিটি। মেসিকে তাকে দোষী প্রমাণ করতে পর্যাপ্ত প্রমাণ না থাকায় তার বিরুদ্ধে দেওয়া শাস্তি তুলে নেওয়া হয়েছে।

তবে ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে অখেলোয়াড়সূলভ আচরণ কখনোই মেনে নেওয়া হবে না বলে জানিয়েছে ফিফা। মেসির নিষেধাজ্ঞা ও জরিমানা মওকুফের ঘোষণা দিয়ে বলা হয়, উপরিউক্ত সিদ্ধান্তের ভিত্তিতে লিওনেল মেসির ওপর আরোপিত ৪ ম্যাচের নিষেধাজ্ঞা এবং ৭ হাজার ৮০০ ব্রিটিশ পাউন্ড জরিমানা বাতিল হল।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ১০ দলের বিশ্বকাপ বাছাইপর্বের লড়াই শেষে চারটি দল সরাসরি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেবে। চার রাউন্ড বাকি থাকতে ২২ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে আর্জেন্টিনা। মেসির শাস্তির কারণে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে আর্জেন্টিনার জায়গা করে নেওয়া হুমকির মুখে পড়েছিল। তবে শাস্তি প্রত্যাহার হওয়ায় স্বস্তির সুবাতাস বইছে আকাশী-নীল শিবিরে।

আগামী ৩১ আগস্ট নিজেদের পরবর্তী ম্যাচে উরুগুয়ের মাঠে কঠিন পরীক্ষা দিতে হবে মেসি বাহিনীকে। এরপর ৫ সেপ্টেম্বর ঘরের মাঠে ভেনেজুয়েলাকে আতিথ্য দেবে আর্জেন্টিনা। ৫ অক্টোবর ঘরের মাঠে পেরুর বিপক্ষে এবং ১০ অক্টোবর বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ