প্রতি ঘণ্টায় আবহাওয়া বার্তা প্রচারসহ ১০ সুপারিশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রতি ঘণ্টায় আবহাওয়া বার্তা প্রচারসহ ১০ সুপারিশ

আসন্ন ঈদুল ফিতরে নৌ দুর্ঘটনা এড়াতে প্রতি ঘণ্টায় আবহাওয়া বার্তা প্রচারসহ সরকারের কাছে ১০ সুপারিশ উত্থাপন করেছেন রাজনীতিক ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ বিশিষ্টজনেরা। তাছাড়া দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নৌ দুর্ঘটনা এড়ানোর জন্য সরকারকে সতর্কতা অবলম্বনের পাশাপাশি কঠোর হওয়ার পরামর্শ দিয়েছেন।

আজ শুক্রবার সকালে রাজধানীর পুরান পল্টনের কমরেড মণি সিংহ সড়কের মুক্তি ভবনে ‘চলমান দুর্যোগ মৌসুম ও বিদ্যমান নৌপরিবহন ব্যবস্থা’ শীর্ষক একটি আলোচনা অনুষ্ঠানে এগুলো উত্থাপন করা হয়। বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির আয়োজনে এতে সূচনা বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে।

পাটুরিয়া ঘাটের একটি লঞ্চের ফাইল ছবি

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে নিরাপদ নৌ চলাচল ও তারা যাত্রী ভোগান্তি লাঘব করতে যে ১০টি জরুরি সুপারিশ উত্থাপন সেগুলোর মধ্যে রয়েছে আইন লঙ্ঘনকারী নৌযান, মালিক, মাস্টার ও চালকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া, দুর্যোগ মৌসুমে টেলিভিশন ও বেতারে এবং লাউড স্পিকারে সকল টার্মিনালে প্রতি ঘণ্টায় আবহাওয়া বার্তা প্রচার, সকল নৌযানকে আবহাওয়া বার্তা মেনে চলাচল করতে বাধ্য করা, বিভিন্ন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দায়িত্ব দেওয়া, যাত্রী সুবিধায় সকল টার্মিনালের শৌচাগারগুলোতে পানি সরবরাহসহ পরিচ্ছন্ন রাখা ইত্যাদি।

সভায় নৌপথের যাত্রীদের সমস্যাগুলো সমাধানের দাবি জানানো হয়। এর মধ্যে রয়েছে, পন্টুন থেকে লঞ্চে ওঠা-নামার সিঁড়িগুলো যথাযথভাবে স্থাপন, যাত্রী চলাচলে প্রয়োজনীয় গ্যাংওয়ে স্থাপন, দালালদের দৌরাত্ম্য কমানো, সদরঘাটসহ বিভিন্ন টার্মিনাল ও ঘাটে অব্যবস্থাপনা দূর করা, অতিরিক্ত যাত্রী বহন না করা ইত্যাদি।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির উপদেষ্টামণ্ডলীর সদস্য হাজী মোহাম্মদ শহীদ মিয়ার সভাপতিত্বে আরও আলোচনা করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, সিটিজেনস রাইটস মুভমেন্টের মহাসচিব তুসার রেহমান, যাত্রী অধিকার পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্য সচিব আমিনুর রসুল বাবুল এবং নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির যুগ্ম সম্পাদক সঞ্জিব বিশ্বাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক জসি সিকদার প্রমুখ।

অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ