বাজেটে বরাদ্দ চায় গার্মেন্টস শ্রমিকরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাজেটে বরাদ্দ চায় গার্মেন্টস শ্রমিকরা

৪৫ লাখ গার্মেন্টস শ্রমিকের স্বাস্থ্যসেবা, আবাসন, রেশনিং ও পরিবহন খাতের জন্য আগামী অর্থবছরের জাতীয় বাজেটে পৃথক সুনির্দিষ্ট বরাদ্দ রাখার দাবি জানিয়েছে গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন।

আজ শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানান সংগঠনের নেতারা। মানববন্ধনে শতাধিক গার্মেন্টস শ্রমিক অংশগ্রহণ করেন।

Garments

শ্রমিকের স্বাস্থ্যসেবা, আবাসন, রেশনিং ও পরিবহন খাতের জন্য আগামী অর্থবছরের জাতীয় বাজেটে পৃথক বরাদ্দের দাবিতে মানববন্ধন। ছবি: মহুবার রহমান

তারা বলেন, আগামী অর্থবছর সম্ভাব্য চার লাখ কোটি টাকার বাজেট দেবে সরকার। গার্মেন্টস খাত সরকারের এ বিশাল বাজেটে রাজস্বের বিরাট একটি অংশ যোগান দেয়। সে গার্মেন্টস খাতের ৪৫ লাখ শ্রমিক মানবেতর জীবনযাপন করে। এসব শ্রমিকদের স্বাস্থ্যসেবা, রেশনিংয়ের কোনো ব্যবস্থা নেই।

তারা আরও বলেন, দেশের ৫ হাজার ৫০০ গার্মেন্টস কারখানায় স্বল্প মজুরি, অস্বাস্থ্যকর পরিবেশ, অনিরাপদ সন্তান প্রসব ব্যবস্থা, পরিবহন সংকট, শিল্প এলাকা ভিত্তিক শ্রমিকদের জন্য হাসপাতাল, শিশু সন্তানদের জন্য শিশু লালন কেন্দ্র এবং বাসস্থানসহ নানা ধরনের সমস্যা রয়েছে। এসব সমস্যা দূর করার মূল দায়িত্ব গার্মেন্টস মালিক এবং বায়ারদের। তবে রাষ্ট্র এবং সরকারও এর দায় থেকে মুক্তি পায় না। আগের বাজেটগুলোতে গার্মেন্টস শ্রমিকদের এসব সমস্যা সমাধানের কোনো দিক নির্দেশনা ও বরাদ্দ না থাকায় গার্মেন্টস শ্রমিকরা হতাশ ও উদ্বিগ্ন। এসব সমস্যা দূর করতে বাজেটে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা, আবাসন ব্যবস্থা, রেশনিং ও পরিবহন খাতে শ্রমিকদের জন্য আলাদা বরাদ্দ দরকার।

সংগঠনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, বাংলাদেশের ওয়ার্কার্স পাটির ঢাকা মহানগর সভাপতি আবুল হোসাইন, নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন প্রমুখ।

অর্থসূচক/রহমত/এমই/

এই বিভাগের আরো সংবাদ