৪ ভোটের ব্যবধানে ওবামাকেয়ার ‘মৃত’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৪ ভোটের ব্যবধানে ওবামাকেয়ার ‘মৃত’

ট্রাম্পের নতুন স্বাস্থ্যসেবা বিল মার্কিন কংগ্রেসের নিম্মকক্ষে মাত্র ৪ ভোটের ব্যবধানে জয়ী হয়েছে। আর এর মধ্যদিয়ে ওবামাকেয়ার বাতিলের পথ এক প্রকার নিশ্চিত হলো। গতকাল বৃহস্পতিবারের ভোটাভুটিতে ট্রাম্পের ‘আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট’ ২১৭ ভোট পায় আর ওবামাকেয়ারের পক্ষে যায় ২১৩ ভোট।

হাউজে পাস হওয়ার পর এবার নতুন বিলটি সিনেটে পাঠানো হবে। সেখানে অনুমোদন পেলেই এটি আইনে পরিণত হবে।

ভোটের এই ফলাফলের পরে প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প ওবামাকেয়ারকে ‘মৃত’ বলে উল্লেখ করেছেন। ট্রাম্প বলেন, এটা একটি প্রত্যাখান এবং এখানে ভুলের কোনো অবকাশ নেই। কার্যত ওবামাকেয়ার মৃত।

তিনি বলেন, ভবিষ্যতে নতুন বিলে বেশ কিছু সংযোজন-বিয়োজন আসছে। নিশ্চিতভাবেই এটা একটি চমৎকার পরিকল্পনা।

তবে নতুন এই স্বাস্থ্যসেবা বিল লাখ লাখ মার্কিনিকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দেবে বলে সতর্ক করেছে ডেমক্রেটরা।

সিনেটর বার্নি স্যান্ডাস বলেছেন, হাজার হাজার আমেরিকান মারা যাবে, কারণ তারা খুব বেশিদিন স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ পাবে না।

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের হাসপাতাল ও চিকিৎসক প্রতিনিধিরাও নতুন বিল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলেন, নতুন বিল এখনও সঠিকভাবে মূল্যায়িত হয়নি।

উল্লেখ, এর আগে মার্চে একবার নতুন এ স্বাস্থ্যসেবা বিলটি কংগ্রেসে তোলার পর নিজ দলে বিরোধিতার কারণে ভোটাভুটিতে হারের শঙ্কায় সেটি প্রত্যাহার করে নিয়েছিলেন ট্রাম্প।

কারণ ২০১০ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ‘অ্যাফোর্ডঅ্যাবল কেয়ার অ্যাক্ট’ ( ওবামাকেয়ার) এর অধীনে প্রায় দুই কোটি মার্কিন নাগরিক স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ পান।

টি

এই বিভাগের আরো সংবাদ