মেথি মাছ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মেথি মাছ

গরম বাড়ছে, হুটহাট মাংস খাওয়াটা এখন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এই সময়টায় দুপুরে মাছের ঝোল-ভাতের অদ্বিতীয় খাবার নেই কোনও। আগামী কাল শুক্রবার, ছুটির দিনে চটজলদি বানিয়ে নিতে পারেন এই মেথি-মাছের রেসিপি।

উপকরণ:

বড় রুই বা কাতলা মাছ ৬ টুকরো, পেঁয়াজ ১টি, টমেটো ১টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধ চা চামচ, মেথি আধ চা চামচ, মেথি শাক আধ কাপ (কুচানো), জিরে ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, শাহী গরম মশলা ১ চা চামচ, তেজ পাতা ২টি, শুকনো মরিচ ২টি, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধ চা চামচ, লেবু ১টি, ধনে পাতা, লবণ স্বাদ মতো, চিনি আধ চা চামচ, সরিষার তেল প্রয়োজন মতো।

মেথি-মাছের রেসিপি।

প্রণালী:

লবণ ও হলুদ গুঁড়া মাখিয়ে কাতলা মাছ সরিষার তেলে কড়া করে ভেজে নিন। ওই কড়াইতেই সামান্য তেলে  মেথি, জিরা, কাঁচামরিচ আর তেজ পাতা ফোড়ন দিন। তাতে আদা বাটা আর রসুন বাটা দিন। এ বার পেঁয়াজ কুচি আর টমেটো কুচি দিতে ভাজতে থাকুন। পেঁয়াজের গায়ে সোনালি রং ধরতে শুরু করলে একে একে অল্প হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ, চিনি দিন। দরকারে সামান্য পানি দিয়ে ঝোল ফুটতে দিন। ঝোল থেকে তেল ছাড়তে শুরু করলে সামান্য লেবুর রস চিপে ভাজা মাছের টুকরোগুলো দিয়ে দিন। তাতে এ বার মেথি শাক কুচি দিয়ে ফুটতে দিন। মিনিট পাঁচেক পরে ধনে পাতা কুচি আর শাহী গরমমশলা ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মেথি মাছ।

অর্থসূচক/তাবাচ্ছুম/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ