কমেছে শতভাগ পাসকারী প্রতিষ্ঠান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কমেছে শতভাগ পাসকারী প্রতিষ্ঠান

২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এবার শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ২৬৬টি; যা গত বছর ছিল ৪ হাজার ৭৩৪টি। অর্থাৎ এবারে শতভাগ পাসকারী প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ২ হাজার ৪৬৮টি।

আজ বৃহস্পতিবার ঘোষিত চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল থেকে এ তথ্য জানা গেছে।

SSC3এবছর মোট প্রতিষ্ঠান ছিল ২৮ হাজার ৩৫৯টি; যা গত বছর ছিল ২৮ হাজার ১০৭টি । এবার ৩ হাজার ৩০৩টি কেন্দ্রের মাধ্যমে ২৮ হাজার ৩৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়।

গত কয়েক বছরের মতো এবারও আট বোর্ডের মধ্যে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা রাজশাহী বোর্ডে সর্বোচ্চ। এ বোর্ডের শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৪২৯টি। এরপরের অবস্থানে রয়েছে ঢাকা বোর্ডে। এ বোর্ডের ৩৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

এছাড়া শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা যশোর বোর্ডে ১৫০, কুমিল্লা বোর্ডে ১৪, চট্টগ্রাম বোর্ডে ৫৬, বরিশাল বোর্ডে ৮৭, সিলেট বোর্ডে ৩৭ ও দিনাজপুর বোর্ডে ১৬৬টি।

এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৮০৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। কারিগরি বোর্ডে শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা ১৬৪টি।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ঢাকা, কুমিল্লা, যশোর, বরিশাল বোর্ডে ২টি করে শূন্য পাস প্রতিষ্ঠান রয়েছে। রাজশাহী, চট্টগ্রাম, ও দিনাজপুর বোর্ডে একটি করে বিদ্যালয়ের কেউ পাস করতে পারেনি। মাদ্রাসা বোর্ডের ৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। কারিগরি বোর্ডে কোনো শূন্য পাস প্রতিষ্ঠান নেই।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। এরমধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৮১ দশমিক ২১ শতাংশ, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ২০ ও কারিগরি বোর্ডে ৭৮ দশমিক ৬৯ শতাংশ।

অর্থসূচক/আজম

এই বিভাগের আরো সংবাদ