চট্টগ্রাম বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চট্টগ্রাম বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০১৭ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার কমার পাশাপাশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও ২০১৬ সালের তুলনায় কমেছে।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহাবুব হাসান অর্থসূচককে তিনি এমন তথ্য জানিয়েছেন।

exam.

এসএসসি পরীক্ষার হল। ফাইল ছবি

তিনি জানান, গত বছরের তুলনায় এবার চট্টগ্রাম বোর্ড পাসের হার কমেছে। গত বছর এই শিক্ষাবোর্ড ৯০ দশমিক ৪৫ শতাংশ পরীক্ষার্থী পাস করলেও এবারে এ হার কমে ৮৩ দশমিক ৯৩ শতাংশ হয়েছে। এছাড়াও এ বছরে জিপিএ-৫ পেয়েছে ৮৩৪৪ পরীক্ষার্থী। ২০১৬ সালে চট্টগ্রাম বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৮৫০২ জন পরীক্ষার্থী।

তিনি আরও জানান, ২০১৬ সালে ১ লাখ ১৩ হাজার ২৮৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছিল। তবে পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ১৩ হাজার ৭০ জন। সেখানে ২০১৭ সালে প্রায় ১ লাখ ১৮ হাজার ৫০ জন রেজিস্ট্রেশন করে পরীক্ষা দিয়েছে ১ লাখ ১৭ হাজার ৮৯৭ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া ছাত্র ও ছাত্রীদের মধ্যে পাসের হার যথাক্রমে ৮৩ দশমিক ৯৮ শতাংশ এবং ৮৪ শতাংশ। সেখানে ২০১৬ সালে ছিল যথাক্রমে ৯০ দশমিক ৪৪ শতাংশ এবং ৯০ দশমিক ৯৭ শতাংশ।

চট্টগ্রাম মহানগরে পাসের হার ৯২ দশমিক ০১ শতাংশ সেখানে গত বছর ছিল ৯৫ দশমিক ৩৩ শতাংশ। মহানগর বাদে চট্টগ্রাম জেলায় পাসের হার ৮৪ দশমিক ৩৬ শতাংশ। চট্টগ্রাম মহানগরসহ চট্টগ্রাম জেলার পাশের হার ৮৭ দশমিক ৩৯ শতাংশ; যা গত বছর ছিল ৯২ দশমিক ২৮ শতাংশ।

মোহাম্মদ মাহাবুব হাসান বলেন, ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় অধিকাংশ শিক্ষার্থী গণিতে ও ইংরেজিতে ভালো ফলাফল করেছিল। সেখানে এই বছর এই দুই বিষয়ে পাশের হার কমেছে। তাই ফলাফল গতবারের তুলনায় খারাপ হয়েছে।

এছাড়া মফস্বল এলাকা গত বছর ভালো করলেও চলতি বছরে সে অবস্থান ধরে রাখতে পারেনি তারা। ফলে সার্বিকভাবে বোর্ডের পাসের হার ও জিপিএ-৫ কমেছে।

দেবব্রত/এসএম

 

এই বিভাগের আরো সংবাদ