একনেকে ৫ প্রকল্পের অনুমোদন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

একনেকে ৫ প্রকল্পের অনুমোদন

আড়াই লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের প্রকল্পে বাড়তি অর্থবরাদ্দসহ মোট ৫টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

আশ্রয়ন প্রকল্পের বাড়তি ব্যয়সহ প্রকল্পগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৫৫১ কোটি টাকা। এর পুরোটাই সরকারি অর্থায়ন থেকে করা হবে।

ফাইল ছবি

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।  এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, ৩ হাজার ৬৭১ কোটি টাকার ব্যয় সংযুক্ত করে আশ্রয়ন -২ প্রকল্পের সংশোধন অনুমোদন দেওয়া হয়েছে। এ অর্থ দিয়ে ১ লাখ ৭০ হাজার পরিবারকে নিজ জমিতে গৃহনির্মাণ করে দেওয়া হবে এবং ৪০ হাজার ভূমিহীন পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে। এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৮৪০ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রী জানান, বৈঠকে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (সিলেট জোন) অনুমোদন দেওয়া হয়েছে।  এতে ব্যয় ধরা হয়েছে ৫৬০ কোটি ৮৩ লাখ টাকা।

আর ১১৬ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে নরসিংদী জেলার মনোহরদী উপজেলার হেতেমদী থেকে সাগরদী বাজার পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়।

এছাড়া বাগেরহাট চিতলমারী পাটগাতি মহাসড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নয়ন প্রকল্প (ব্যয় ১১১ কোটি ৬০ লাখ টাকা) ও প্রযুক্তি সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্পের (ব্যয় ৮১ কোটি ৯০ লাখ টাকা) অনুমোদন দেয়া হয়েছে একনেক সভায়।

টি

এই বিভাগের আরো সংবাদ