কাপ্তাই হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কাপ্তাই হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞা

রাঙামাটি জেলার কাপ্তাই হ্রদে সব প্রকার মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

রাঙ্গামাটি জেলা প্রশাসন জানিয়েছে, গতকাল সোমবার থেকে কাপ্তাই হ্রদে সব প্রকার মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

Kaptai Lake

কাপ্তাই হ্রদে মাছ শিকার। ফাইল ছবি

জেলা প্রশাসনের আদেশে বলা হয়েছে, কাপ্তাই হ্রদ এলাকায় এবং কাপ্তাই থেকে বড়ই ছড়ি পর্যন্ত কর্ণফুলী নদীতে রাঙামাটি সীমানার অন্তর্ভুক্ত অংশে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব প্রকার মৎস্য আহরণ, সংরক্ষণ ও বাজারজাতকরণ, শুকানো এবং পরিবহন সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

মৎস্য উন্নয়ন কর্পোরেশনের কর্মকর্তারা জানান, হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞা বলবৎ থাকাকালে মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে।

রাঙামাটি জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) প্রকাশ কান্তি চৌধুরী জানান, ১ মে থেকে মাছ শিকার বন্ধ কার্যকর হচ্ছে। মাছ শিকার বন্ধে নৌ পুলিশের পাশাপাশি জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ টিমও কাজ করবে।

তিনি আরও বলেন, অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌ পুলিশ মোতায়ন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতি বছর কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ