‘ও’ গ্রুপের রক্তে হার্ট অ্যাটাকের ঝুঁকি কম
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ও’ গ্রুপের রক্তে হার্ট অ্যাটাকের ঝুঁকি কম

প্রতি বছর বিশ্বের প্রতিটি দেশে বিভিন্ন বয়সের প্রচুর মানুষ হৃদরোগে আক্রান্ত হন। এর জন্য অতিরিক্ত গরম, চর্বিসহ নানা ইস্যুকে দায়ী করা হয়। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, হার্ট অ্যাটাক বা হৃদরোগের সঙ্গে রক্তের গ্রুপের বিশেষ সম্পর্ক রয়েছে। যাদের শরীরে ও গ্রুপের রক্ত রয়েছে- তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি কম থাকে।

সম্প্রতি এক গবেষণার পর এমনটি দাবি করেছেন একদল গবেষক। ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি কংগ্রেসে গবেষণাটি উপস্থাপন করা হয়। প্রায় ১৩ লাখ মানুষের উপর গবেষণা চালিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

গবেষণায় দেখা গেছে, রক্তের গ্রুপ ‘ও’- এমন প্রতি ১০০০ মানুষের মধ্যে ১৪ জন হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকেন। আর যাদের রক্তের গ্রুপ ‘ও’ নয়- এমন প্রতি ১০০০ মানুষের মধ্যে ১৫ জন হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকেন। প্রতি হাজারে একজনের পার্থক্য হলেও সার্বিক জনসংখ্যার বিচারে এ সংখ্যা অনেক বেশি।

যাদের রক্তের গ্রুপ ‘এবি’ – অন্যদের তুলনায় তারা ২৩ শতাংশ বেশি হৃদরোগের ঝুঁকিতে থাকেন। তবে রক্তের গ্রুপ ছাড়াও হার্ট অ্যাটাকের আরও কিছু কারণ রয়েছে।

গবেষকরা বলছেন, এ ধরনের গবেষণা ফলাফলের মাধ্যমে হার্ট অ্যাটাকের ঝুঁকির মধ্যে রয়েছে- এমন মানুষ চিহ্নিত করতে চিকিৎসরা বিশেষ সুবিধা ভোগ করবেন।

বিজ্ঞানীরা মনে করেন, যাদের রক্তের গ্রুপ ‘এ’, ‘বি’ এবং ‘এবি’ গ্রুপের; তাদের শরীরে রক্ত জমাট করা প্রোটিনের উপস্থিতি বেশি। তাই হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেশি থাকে।

কিন্তু হার্ট বিষয়ে কাজ করে এমন একটি দাতব্য সংস্থার মতে, হার্ট অ্যাটাক কমানোর জন্য ধূমপান বর্জন এবং স্বাস্থ্যসম্মত খাবারের দিকে মনোযোগী হতে হবে।

গবেষকরা বলছেন, রক্তের গ্রুপ নিয়ে বিশেষ কিছু করার না থাকলেও স্বাস্থ্যসম্মত জীবন-যাপনের মাধ্যমে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানো সম্ভব।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ