'উত্তর কোরিয়ায় সামরিক হামলাও হতে পারে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘উত্তর কোরিয়ায় সামরিক হামলাও হতে পারে’

উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার সম্ভাবনার বিষয়টি বাতিল হয়ে যায়নি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, উত্তর কোরিয়া ক্রমাগত পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখলে সেখানে সামরিক হামলাও হতে পারে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পিয়ংইয়ং যে সংঘাতের সূচনা করেছে- তাতে লাখো মানুষের মৃত্যু হতে পারে।

তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের জন্য উত্তর কোরিয়ার ওপর চীনের প্রেসিডেন্ট যথেষ্ট চাপ প্রয়োগ করছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওই সাক্ষাৎকারে তিনি বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন অনেক বুদ্ধিমান। বাবার মৃত্যুর পর মাত্রা ২৬/১৭ বছর বয়সে ক্ষমতায় আসেন তিনি। এতো কম বয়সে ক্ষমতায় আসার পর নিশ্চয় অনেকেই সেটা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছে। কিন্তু ক্ষমতা ধরে রেখেছেন উন। বুদ্ধির জোরেই এটা করতে পেরেছেন তিনি।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের সব পদক্ষেপের বিষয়ে ঘোষণা দেওয়া উচিৎ নয়। আমার কোনো চিন্তা-ভাবনা পৃথিবীর সবাইকে জানাতে চাই না। আমার কাছে এটি দাবা খেলার মতোই একটি বিষয়।

প্রসঙ্গত, আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম- এমন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নির্মাণের চেষ্টা করছে।

গত শনিবারও একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়ার; যদিও সেটি ব্যর্থ প্রচেষ্টা ছিল। ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের কিছু পরই সেটি বিস্ফোরিত হয়।

অর্থসূচক/

এই বিভাগের আরো সংবাদ