পর্যটকদের ওয়ান স্টপ সেবা দেবে উই এশিয়া
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পর্যটকদের ওয়ান স্টপ সেবা দেবে উই এশিয়া

এশিয়ার মধ্যে পর্যটকদের আকর্ষণ, উন্নত সেবা ও ওয়ানস্টপ সেবা দেওয়ার লক্ষ্যে যাত্রা শুরু করলো উই এশিয়া। বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভুটান, ভারত, নেপাল ও মিয়ানমারের ছয়টি স্বনামধন্য পর্যটন প্রতিষ্ঠানের সমন্বয়ে এ সংস্থা গঠন করা হয়।

আজ শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘উই এশিয়া’র উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

We Asia

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘উই এশিয়া’র উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা।

মন্ত্রী বলেন, প্রকৃতি, সংস্কৃতি, দুঃসাহসিক অভিযান দক্ষিণ এশিয়ার দেশগুলোকে অভিন্নতা দিয়েছে। তাই পর্যটকদের গন্তব্য হিসেবে এ অঞ্চলের প্রচারের জন্য অভিন্ন প্ল্যাটফর্ম থেকে নিরবচ্ছিন্ন ক্যাম্পেইন করতে হবে। এ জন্য বৈদেশিক নীতি, ভিসা প্রক্রিয়া যেমন পর্যটকবান্ধব হতে হবে- তেমনি স্বল্প খরচে, স্বাচ্ছন্দ্যে নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে হবে। বিশ্ব অর্থনীতিতে পর্যটনের গুরুত্ব বিবেচনায় এখনই সময় এ উদ্যোগ গ্রহণের।

বিশেষ অতিথির বক্তব্যে পশ্চিমবঙ্গের পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, এ অঞ্চলের মানুষ অভিন্ন আবেগ, অনুভূতিকে ধারণ করেন। রাজনৈতিক সীমানা এ আবেগকে আটকাতে পারে না। সারাবিশ্ব এখন এক ও অখণ্ড তাই এ অঞ্চলের দেশগুলোকে যেকোনো সফল উদ্যোগ বাস্তবায়নে একসঙ্গে কাজ করতে হবে।

তিনি বলেন, পর্যটনের মাধ্যমে এসব দেশের মধ্যে দূরত্ব কমবে। এসব দেশের মধ্যে সাংস্কৃতিক, অর্থনৈতিক সম্ভাবনা বিনিময়ে উই এশিয়া ভূমিকা রাখবে।

উই এশিয়ার অন্যতম উদ্যোক্তা ও টুরিজম প্রতিষ্ঠান জার্নপ্লাসের প্রধান নির্বাহী তৌফিক রহমান বলেন, আঞ্চলিক টুরিজমকে জনপ্রিয় ও আকর্ষণীয় করতে উই এশিয়ার যাত্রা শুরু হয়েছে। ইউরোপের যেকোনো টুরিস্ট এ ছয়টি দেশের যেকোনো একটিতে ঘুরতে আসলে আরও দুয়েকটি দেশ ঘুরতে চান। এটা করতে অনেক টুরিস্টকে ভোগান্তি পোহাতে হয়। এ ধরনের পরিস্থিতিতে ওয়ানস্টপ সেবা দেবে উই এশিয়া। এর মাধ্যমে আঞ্চলিক টুরিজমের প্রসার ঘটবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন টোয়াব সভাপতি তৌফিক উদ্দিন আহমেদ, উই এশিয়ার পশ্চিমবঙ্গের প্রতিনিধি সত্যপ্রদ দেব প্রমুখ।

অর্থসূচক/রহমত/এমই/

এই বিভাগের আরো সংবাদ