ডিসেম্বরেই উদ্ধার হয়েছিল এমএইচ-৩৭০ এর ভগ্নাংশ!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিসেম্বরেই উদ্ধার হয়েছিল এমএইচ-৩৭০ এর ভগ্নাংশ!

২০১৪ সালে ভারত মহাসাগরীয় অঞ্চলে নিখোঁজ মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান এমএইচ-৩৭০ এর ভগ্নাংশ পাওয়া গেছে বলে দাবি করেছেন অস্ট্রেলিয়ার এক বিজ্ঞানী। কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের (সিএসআইআরও) বিজ্ঞানী ড. ডেভিড গ্রিফিন বলেন, ভারত মহাসাগরের যে অঞ্চলে এমএইচ-৩৭০ বিমানের অনুসন্ধান চালানো হয়েছিল তার কাছে গত ডিসেম্বরে পাওয়া বস্তুটি ওই বিমানেরই অংশ।

MH370

সাগরে বিমানের ভগ্নাংশ। ফাইল ছবি

২০১৪ সালের মার্চ মাসে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে ২৩৯ আরোহী নিয়ে চীনের বেইজিংয়ে যাওয়ার সময় ভারত মহাসাগরে নিখোঁজ হয় এমএইচ-৩৭০। প্রায় দুই বছর অনুসন্ধানের গত জানুয়ারিতে অভিযান স্থগিত করে অনুসন্ধানের সঙ্গে সংশ্লিষ্ট অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এবং চীন কর্তৃপক্ষ। অভিযান স্থগিত হওয়ার ৩ মাস পর এমএইচ-৩৭০ এর ধ্বংসাবশেষ সন্ধান পাওয়ার ইঙ্গিত দিয়েছেন অস্ট্রেলিয়ার ওই বিজ্ঞানী।

২০১৬ সালের ডিসেম্বরে তৈরি করা একটি প্রতিবেদনের বরাত দিয়ে ড. ডেভিড গ্রিফিন বলেন, ভারত মহাসাগরের দক্ষিণাঞ্চলে প্রায় ২৫ হাজার বর্গ কিলোমিটার এলাকায় মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান এমএইচ-৩৭০ এর সন্ধানে অভিযান পরিচালিত হয়েছিল। গত ডিসেম্বরে ওই অঞ্চলের থেকে কিছু দূরে বোয়িং ৭৭৭ এর ডানার একটি অংশ পাওয়া গেছে। উচ্চ পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষার পর এখন পর্যন্ত ধারণা করা হচ্ছে, এটি মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান এমএইচ-৩৭০ এর একটি অংশ।

সিএসআইআরও এর এই বিজ্ঞানী বলেন, যে অঞ্চলে অভিযান চালানো হয়েছিল- তার থেকে ২০ ডিগ্রি বামে বোয়িং ৭৭৭ এর ডানার ভগ্নাংশটি পাওয়া গেছে।

তবে অস্ট্রেলিয়ার যানবাহন বিষয়ক মন্ত্রী ড্যারেন চেস্টার বলেন, নতুন কোনো অনুসন্ধানের ক্ষেত্রে গত ডিসেম্বরের প্রতিবেদনকে ভিত্তি হিসেবে গণ্য করা হবে না। কারণ বিমান এমএইচ-৩৭০ নিখোঁজ হওয়ার অঞ্চলের বাইরে পাওয়া অংশ নিয়ে ওই প্রতিবেদন তৈরি করা হয়েছিল।

এদিকে পুনঃপরীক্ষণের জন্য প্রতিবেদনটি আবারও মালয়েশিয়ায় পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ান এ মন্ত্রী বলেন, মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান এমএইচ-৩৭০ অনুসন্ধান দলের নেতৃত্বে ছিল মালয়েশিয়া। এ বিমান অনুসন্ধানের সঙ্গে সম্পর্কিত যেকোনো অনুরোধে ইতিবাচক সাড়া এবং সহযোগিতা দেবে অস্ট্রেলিয়া।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ