সেপ্টেম্বরের মধ্যেই মিড জনসন কিনবে রেকিট বেনকিজার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সেপ্টেম্বরের মধ্যেই মিড জনসন কিনবে রেকিট বেনকিজার

যুক্তরাষ্ট্রের শিশু খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান মিড জনসন কেনার কথা নিশ্চিত করেছে রেকিট বেনকিজার। কোম্পানিটি জানিয়েছে, চলতি বছরের সেপ্টেম্বর শেষ হওয়ার আগেই এই প্রক্রিয়া শেষ করা উচিত হবে।

রেকিট বেনকিজারের প্রথম প্রান্তিকের বিক্রি সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপনের সময় আজ শুক্রবার এ ঘোষণা দেওয়া হয়। খবর বিবিসির।

যুক্তরাজ্যভিত্তিক কোম্পানিটি ১৬.৬ বিলিয়ন ডলারের বিনিময়ে মিড জনসনের এই মালিকানা কিনে নিচ্ছে।

রেকিট বেনকিজারের পণ্য

রেকিট বেনকিজারের তথ্য মতে, তারা মিড জনসনের ফুড বিজনেস ইউনিটের সব দিক বিবেচনা করছে। এর মধ্যে ফ্রেন্স মেওয়ানিজ ও সস পণ্যও থাকবে।

মিড জনসন মূলত শিশুখাদ্য প্রস্তুত করে এনফা ব্র্যান্ড নামে পণ্য বাজারজাত করে। ২০১৬ সাল শেষে কোম্পানিটির মোট বিক্রির পরিমাণ ছিল ৩.৭ বিলিয়ন ডলার। তবে কোম্পানিটি কিনে নিতে রেকিট বেনকিজারের মোট খরচ হচ্ছে ১৭.৯ বিলিয়ন ডলার। কারণ কিছু ঋণ রয়ে গেছে মিড জনসনের। যার দায় নিতে হচ্ছে রেকিটের।

বিশেষজ্ঞরা বলছেন, এই মালিকানা নেওয়ার ফলে কোম্পানিটি চীনে ভোগ্য পণ্যের বাজারে প্রধান নিয়ন্ত্রক হতে পারবে। কারণ ২০১৫ সালে চীন ১ শিশুনীতি থেকে সরে আসায় সেখানে নতুন সুযোগের সৃষ্টি হয়েছে।

শেষ বছরে চীনের শিশু জন্মের হার ছিল এই শতাব্দির মধ্যে বেশি। ২০১৫ সালে এর পরিমাণ ৭.৯ শতাংশ।

রেকিট বেনকিজার বলছে, আমরা মিড জনসনের সম্পদ পর্যালোচনার ব্যাপারে উদ্যোগ নিয়েছি।

কোম্পানিটি জানায়, মিড জনসন কিনতে বন্ড ছেড়ে ব্যাংক থেকে টাকা সংগ্রহ করা হবে। এজন্য তাদের একটি ইউনিটও বিক্রি করা হতে পারে। আমেরিকা মেরিল লিন্স, ডয়েচে ব্যাংক এবং এইচএসবিসি ব্যাংক থেকে টাকা নেওয়া হবে।

তবে এ নিয়ে উভয় কোম্পানির রেগুলেটর ও শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়ার প্রয়োজন রয়েছে।

শাহীন

এই বিভাগের আরো সংবাদ