মানবতাবিরোধী অপরাধ মামলায় খুলনার ৯ জন গ্রেপ্তার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মানবতাবিরোধী অপরাধ মামলায় খুলনার ৯ জন গ্রেপ্তার

১৯৭১ সালে ৮ জনকে নির্যাতন করে হত্যাসহ বিভিন্ন অভিযোগে খুলনার ডুমুরিয়া থানায় করা মামলার ৭ আসামিকে খুলনা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই মামলার মোট ১১ জন আসামির অপর ২ জনকে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

ফাইল ছবি

গতকাল বৃহস্পতিবার রাত থেকে আজ শুক্রবার সকাল পর্যন্ত খুলনা ও ঢাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। খুলনা থেকে গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন- আব্দুর রহিম (৬৮), শামসুর রহমান (৭৫), জাহান আলী বিশ্বাস (৬৭), মো. শাজাহান (৬৮),করিম শেখ (৬৮), আবু বকর (৬৭ ) ও রওশন আলী গাজি (৭২)। ঢাকায় গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন- নাজের আলী ফকির ও শোহরাব হোসেন সরদার। তাদের বাড়ি ডুমুরিয়া উপজেলার বিভিন্ন গ্রামে।

খুলনা জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্কাস আলী বলেন, গতকাল বৃহস্পতিবার রাত থেকে আজ শুক্রবার সকাল পর্যন্ত ডুমুরিয়ার খর্নিয়া ও রানাই এবং মহানগরীর গল্লামারী এলাকা থেকে ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই মামলায় নাজের আলী ফকির ও শোহরাব হোসেন সরদারকে ঢাকা থেকে একই সময়ের মধ্যে গ্রেপ্তার করা হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিন বলেন, গ্রেপ্তারকৃত আসামিরা ১৯৭১ সালের ১৮ মে তারিখে খুলনার ডুমুরিয়া উপজেলার খর্নিয়া গ্রাম থেকে মুক্তিযুদ্ধের পক্ষে থাকা আনু মোল্লা ওরফে আজিজ শেখ, মজিদ বিশ্বাস, সাহেব আলী, শামসুল মোল্লা, ইমাম শেখ, আমজাদ সরদার, আব্দুল লতিফ মোড়ল ও কাওসার শেখসহ ৯ জনকে ধরে নির্যাতন করে। এরপর রানাই এলাকার বকুল তলা এলাকায় নিয়ে যায় তাদের। সেখানে তাদেরকে গুলি করে নদীতে ফেলে দেয়। সেখান থেকে একজন পালাতে সক্ষম হন। ওই ঘটনায় ডুমুরিয়া থানায় মামলা করেন খর্নিয়া গ্রামের লিয়াকত আলী গাজী। তদন্তে প্রাথমিকভাবে অভিযোগে সত্যতা পাওয়া গেছে।

তিনি আরও বলেন, হত্যা মামলার তদন্তকালে হত্যাকারীদের বিরুদ্ধে আরও ৪/৫টি অভিযোগ পাওয়া গেছে। সেগুলোরও তদন্ত করা হচ্ছে।

অর্থসূচক/শিউলী/

এই বিভাগের আরো সংবাদ