উতরে গেলেন প্রধানমন্ত্রী নওয়াজ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উতরে গেলেন প্রধানমন্ত্রী নওয়াজ

পানামা পেপারস কেলেঙ্কারিতে আইনি পরীক্ষায় উতরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বৃহস্পতিবার বিরোধী দলগুলোর এ সংক্রান্ত মামলায় বিভক্ত রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। ৫ সদস্যের বিচারক প্যানেলের মধ্যে ৩ জন নওয়াজের পক্ষে এবং ২ জন তার বিরুদ্ধে রায় দেন। ফলে সংখ্যাগরিষ্ঠ বিচারকের রায়ে স্বস্তি ফিরেছে নওয়াজ সমর্থকদের মধ্যে।

এ রায় নিয়ে নওয়াজ শরিফের ক্ষমতায় থাকা; না থাকার বিষয়টি প্রশ্নের মুখে পড়েছিল।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো বলছিল, আদালত যদি নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের দুর্নীতির অভিযোগের ওপর রুল জারি করেন সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে নওয়াজকে সরে দাঁড়াতে হতে পারে। তবে শেষ পর্যন্ত সে ধরনের কিছু ঘটেনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ

প্রসঙ্গত, গত বছর বিতর্কিত পানামা পেপারস ফাঁস হয়। ফাঁস হওয়া নথিতে নওয়াজের চার ছেলেমেয়ের মধ্যে তিনজন মরিয়ম, হাসান ও হোসেনের নাম এসেছে। নওয়াজের সন্তানেরা মোসাক ফনসেকার মাধ্যমে পরিচালিত বিভিন্ন অফশোর কোম্পানির মালিকানার অংশীদার।

সাবেক ক্রিকেটার ইমরান খানের নেতৃত্বাধীন বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াতে ইসলামিসহ কয়েকটি দলের আবেদনের পরিপ্রেক্ষিতে পানামা পেপারস কেলেঙ্কারি নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তাঁর পরিবারের বিরুদ্ধে অভিযোগ তদন্তে একটি তদন্ত কমিশন গঠন করে দেশটির সুপ্রিম কোর্ট। ২০১৬ সালের ১ নভেম্বর এই তদন্ত কমিশন গঠন করা হয়। বৃহস্পতিবার এ ব্যাপারে রায় দেয় সুপ্রিম কোর্ট।

এস

এই বিভাগের আরো সংবাদ