মৃতরা যেখানে জীবিতদের সাথেই বাস করে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মৃতরা যেখানে জীবিতদের সাথেই বাস করে

সাধারণ হিসেবে মানুষ মারা যাওয়ার পর তার অন্ত্যেষ্টিক্রিয়া করার পর তাকে দাহ কিংবা কবর দেওয়া হয়। তাদের জীবিতর জগত থেকে বিচ্ছিন্ন ধরে নেওয়া হয়। কিন্তু ইন্দোনেশিয়ার তোরাজন এলাকায় মানুষ মারা গেলেও তার মৃতদেহ সংরক্ষণ করা হয় বলে বিবিসি বাংলার এক প্রতিবেদন থেকে জানা গেছে।

এটি একটি পুরনো প্রথা। মারা যাওয়ার পরও জীবিতদের সাথেই তারা বসবাস করে। কেউ মারা যাওয়ার অনেক মাস, বছর পর শেষকৃত্য হয়। এ মধ্যবর্তী সময়ে নানা হারবাল ও রাসায়নিক দিয়ে মৃতদেহ সংরক্ষণ করে পরিবারের সঙ্গেই রাখা হয়। এমনকি জীবিত অবস্থায় যেমন যত্ন আত্তি করা হতো, তেমনি দুবার খাবার দেয়া হয়, এমনটি টয়লেটের জন্যও ঘরের এক কোণে একটি পাত্র রাখা হয়।

মৃতদেহের সাথে ছবি তোলা হচ্ছে।

তেমনি একজন মামাক লিসা। পরিবারের ছোট মেয়ে তিনি। তার পিতার মৃতদেহের সাথে বাস করে আসছেন আজ ১২ বছর ধরে।

লিসা বলছিলেন, তার সঙ্গে এখনো আমাদের হৃদয়ের আবেগের সম্পর্ক আছে। আমার বাবা মারা গেছেন সে কষ্টের সাথে অভ্যস্ত হতে আমি সময় পাচ্ছি।

তার পরিবার মনে করে তিনি এখনো জীবিত কিন্তু একটু অসুস্থ। এই মৃত ব্যক্তি এখনও তার পরিবারের প্রাত্যহিক জীবনযাত্রার একটি অংশ।

মৃতদেহের পাশে মামাক লিসা।

তবে চূড়ান্ত ভাবে মৃতদের বিদায়ও জানানো হয়। তখন অনুষ্ঠান হয় অত্যন্ত জাঁকজমকপূর্ণ। আত্মীয়স্বজনরা আসেন। আবার এ শেষকৃত্যও কিন্তু চূড়ান্ত বিচ্ছেদ নয়। কয়েক বছর পর পর নানা উপলক্ষে কফিন খুলে মৃতদেহ বের করা হয়। বন্ধু আর আত্মীয়রা এসময় মৃতদেহকে নানা খাবার দেন, পরিষ্কার করে একত্রে তার সাথে ছবিও তুলেন।

তবে এ প্রাচীন প্রথাটি এখন ক্রমশ বিলুপ্তির পথে।

অর্থসূচক/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ