'চট্টগ্রামে ৪০০০ নতুন সিএনজি টেক্সি অনুমোদন পাবে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘চট্টগ্রামে ৪০০০ নতুন সিএনজি টেক্সি অনুমোদন পাবে’

চট্টগ্রাম মহানগরে আরও ৪ হাজার নতুন সিএনজি চালিত টেক্সি চলাচলের অনুমোদন পাবে বলে জানিয়েছন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন।

আজ বুধবার বিকেলে চসিক কনফারেন্স হলে আয়োজিত সিএনজি টেক্সি বিষয়ক সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে এ কথা জানান তিনি।

CCC Texi

চসিক কনফারেন্স হলে সিএনজি টেক্সি বিষয়ক সমন্বয় সভা।

সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন বলেন, নতুন প্রস্তাবনায় যাত্রী চাহিদা, ট্রাফিক ব্যবস্থাপনা এবং গণপরিবহনের চাপের কথা মাথায় রেখে নতুন ৪ হাজার সিএনজি টেক্সিকে মহানগরে চলাচলের অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

সভায় পুলিশ কমিশনার ইকবাল বাহার বিপিএম, জেলা প্রশাসক শামসুল আরেফিন, চসিক প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা, এডিসি ট্রাফিক দেবদাস ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১৫ ডিসেম্বর নগর পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, সরকার নির্ধারিত ভাড়া হিসেবে সিএনজি অটোরিকশা চালকরা প্রথম ২ কিলোমিটার ৪০ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা করে আদায় করতে পারবেন। বিরতি বা যানজটের প্রতি প্রতি মিনিটে ভাড়া হবে ২ টাকা। যেকোনো দূরত্বে যাত্রী পরিবহনে বাধ্যতামূলক সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা আদায় করতে পারবেন চালকরা।

২০১৬ সালের ১ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে মিটারে সিএনজি অটোরিকশা চলাচল বাধ্যতামূলক করেছিলো সিএমপি। সেই সময় সিএমপির পক্ষ থেকে বলা হয়েছিল, নগরীতে সিএনজি অটোরিকশা চালাতে হলে সিএনজি অটোরিকশার চালক ও মালিকদের ৩১ জানুয়ারির মধ্যে সব সিএনজি অটোরিকশায় বিআরটিএ অনুমোদিত মিটার সংযোজন করতে হবে। ১ ফেব্রুয়ারি থেকে নগরীর রাস্তায় মিটার ছাড়া কোনো অটোরিকশা চলাচল করতে পারবে না।

১ ফেব্রুয়ারি থেকে নগরীর রাস্তায় মিটারবিহীন এবং ত্রুটিপূর্ণ মিটার যুক্ত সিএনজি অটোরিকশার বিরুদ্ধে অভিযানে নেমেছিল সিএমপি। সে সময়ে মিটারবিহীন সিএনজির বিরুদ্ধে বেশকিছু মামলাও করা হয়েছিল।

সেই অভিযানে নগরীর সিএনজি অটোরিকশাগুলোতে বিআরটিএ থেকে মিটার লাগানোর হিড়িক পড়েছিল। অটোরিকশার চালকরা মিটারে চলাচলও শুরু করেছিল। কিন্তু অল্প কিছুদিনের মধ্যে সেই অভিযান বন্ধ করে দেয় সিএমপি। অভিযান বন্ধের পর আবারও মিটার ছাড়া চলাচল শুরু করে সিএনজি অটোরিকশার চালকরা।

অর্থসূচক/সুমন/এমই/

এই বিভাগের আরো সংবাদ