‘ভক্তদের আনন্দ দিতেই খেলি’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ভক্তদের আনন্দ দিতেই খেলি’

ক্রিকেটের আধুনিক ও সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টির প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে উদ্বোধনী ব্যাটসম্যান ক্রিস গেইল। গতকাল মঙ্গলবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর পক্ষে খেলতে নেমে এ রেকর্ড করেন তিনি।

গুজরাট লাইন্সের বিপক্ষে গতকালের ম্যাচে ৩৮ বলে ৭৭ রানের ইনিংস খেলেন গেইল। তার এমন ঝড়ো ব্যাটিংয়ে গুজরাটকে ২১৪ রানের টার্গেট দিতে সক্ষম হয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। আর ২১ রানের জয় পায় কোহলির দল।

chris gayle

ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ও মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল।

ম্যাচ শেষে ক্রিস গেইল বলেন, শুধু ভক্তদের আনন্দ দিতেই ক্রিকেট খেলি। ভক্তরা এখনও আমার দিকে চেয়ে আছে। ক্রিকেট বিশ্বের বস এখনও এখানে এবং এখনও জীবিত। এটি অনেক আনন্দদায়ক।  আশা করছি, ভক্তদের আরও আনন্দ দিতে পারবো।

টি-টোয়েন্টি ক্রিকেটে রানের সব রেকর্ডই গেইলের হাতে। সবচেয়ে বেশি রানের পাশাপাশি সবচেয়ে বেশি শতক এবং অর্ধশতকের মালিকও এ বামহাতি ব্যাটসম্যান। এছাড়া সবচেয়ে বেশি বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি হাঁকানোর রেকর্ডও তার হাতে রয়েছে।

১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করার প্রসঙ্গে গেইল বলেন, প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করা অনেক আনন্দের। কয়েক ম্যাচ বসে থাকার পর এভাবে ফিরতে পেরে ভালো লাগছে। আমি বড় কিছু করতে চেয়েছিলাম; কিন্তু ১০ হাজার রান পূর্ণ করাটা আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল। এটি আমার মনের মধ্যেই ছিল। সেটি অর্জন করতে পেরে আমি বেশ খুশি।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের দিকে দ্বিতীয় স্থানে থাকা ব্রেন্ডন ম্যাককালামের রানের সঙ্গে গেইলের রানের পার্থক্য অনেক বেশি। এখন পর্যন্ত ২৯০ টি-টোয়েন্টি ম্যাচে ৪০.৬২ গড়ে গেইলের মোট রান ১০ হাজার ৭৪। আর ২৭২ ম্যাচে ৩১.৫১ গড়ে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়কের রান ৭ হাজার ৫৯৬।

টি-টোয়েন্টি সর্বোচ্চ রানের তালিকায় তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ব্রড হজের মোট রান ৭ হাজার ৩৩৮; তার গড় ৩৬.৮৭। এ তালিকায় চতুর্থ স্থানে থাকা আরেক অসি ক্রিকেটার ডেভিড ওয়ার্নারের রান ৭ হাজার ১৫৬; গড় ৫৩.৪২। আর পঞ্চম স্থানে থাকা ক্যারিবীয় ক্রিকেটার পোলার্ডের রান ৭ হাজার ৮৭ রান; গড় ৩০.৫৪।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ