ভুটানে বাংলাদেশ দূতাবাসের ভিত্তিফলক উন্মোচন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভুটানে বাংলাদেশ দূতাবাসের ভিত্তিফলক উন্মোচন

ভুটানে বাংলাদেশের নিজস্ব দূতাবাস ‘শেখ হাসিনা চ্যান্সেরি’ ভবনের ভিত্তিফলক উন্মোচন করা হয়েছে। ভুটান সফরের দ্বিতীয় দিন আজ বুধবার থিম্পুর হেজোতে ভুটানের রাজা জিগমে খেসার নামগিলের উপস্থিতিতে এ ভবনের ভিত্তিফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ.এইচ. মাহমুদ আলী ও ভুটনের পররাষ্ট্রমন্ত্রী দামঘো দর্জি জমি হস্তান্তর চুক্তিতে সই করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে এ সময় উপস্থিত ছিলেন। ভিত্তিফলক উন্মোচনের পর বাংলাদেশের জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা ‍উত্তোলন করা হয়। শেখ হাসিনা এবং রাজা জিগমে খেসার নামগিল পুরো জায়গাটি ঘুরে দেখেন।

PM Hasina at Bhutan2

থিম্পুর হেজোতে ভুটানের রাজা জিগমে খেসার নামগিলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা চ্যান্সেরি ভবনের ভিত্তিফলক উন্মোচনের আগে ভুটানের রাজকীয় আপ্যায়ন হলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারস’ শীর্ষক অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে। এতে কারিগরি সহায়তা দিচ্ছে সূচনা ফাউন্ডেশন (সাবেক গ্লোবাল অটিজম), অ্যাবিলিটি ভুটান সোসাইটি (এবিএস) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ পূর্ব এশিয়া কার্যালয়।

এ সম্মেলনের প্রতিপাদ্য, ‘এএসডি ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্টাল সমস্যায় ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য কার্যকর ও টেকসই বহুমুখী কর্মসূচি’।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিং। বাংলাদেশের জাতীয় অটিজম বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখর মেয়ে সায়মা হোসেন ওয়াজেদও এ সম্মেলনে অংশ নিয়েছেন; অটিজম নিয়ে কাজের জন্য তাকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘চ্যাম্পিয়ন’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া অটিজম নিয়ে কাজ করা অ্যাক্টিভিস্ট, চিকিৎসকসহ বিশেষজ্ঞরা এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

৩ দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল মঙ্গলবার ভুটানে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম দিনই দুই দেশের মধ্যে ৬টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ