বলিউড তারকাদের গৃহকর্মী দেবে না বুকমাইবাই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বলিউড তারকাদের গৃহকর্মী দেবে না বুকমাইবাই

ব্যস্ত জীবনে অফিস শেষে বাড়ি ফিরে বাড়ি-ঘরের সমস্ত কাজ করা চাট্টি খানি কথা নয়, আর এসব কাজের জন্য বাংলাদেশ সহ বিশ্বের প্রায় সব দেশেই গৃহকর্মী রাখা হয়ে থাকে। এক কথায় মালিকের সন্তান লালন-পালন থেকে যাবতীয় সব কাজের দায়িত্ব এক হাতে গৃহকর্মীরাই সামলান।

নিন্তান্তই পেটের দায়ে বিভিন্ন জায়গা থেকে এসব গৃহকর্মীরা আসেন কাজের সন্ধানে। কেউ কেউ মাসিক বেতন হিসাবে বা তিনবেলা খাওয়া কিংবা নগদ কিছু অর্থের বিনিময়ের চুক্তিতেই গৃহকর্মীরা কাজ করে থাকেন। কিন্তু সমাজের কিছু বিকৃত মনের মানুষের অমানবিক নির্যাতনে অকালেই অনেক গৃহকর্মী প্রাণ হারায় । আবার কোথাও তাদের উপর চলে নারকীয় অত্যাচার। আবার কারো কারো কপালে গৃহকর্তার দ্বারা লাঞ্চনার ঘটনাও শোনা যায়। কোথাও আবার নিষেধ থাকা শর্তেও শিশুদেরও গৃহকর্মীর কাজে নিয়োগ করা হয়।

বুকমাইবাই এর ওয়েবসাইট।

গৃহকর্মী নির্যাতন নিয়ে অসংখ্য লেখাও পত্রিকাতে ছাপাও হয়। অথচ যাদের কারণে বড় বড় সাহেব-ম্যাডামরা নিশ্চিতে নিজেদের আখের গোছাচ্ছেন তারাই কিনা তাদের উপর নানা ধরনের হেনস্থা বা নির্যাতন করতে দ্বিধা করছেন না বলে জানিয়েছে বিবিসি।

সম্প্রতি গৃহকর্মী নির্যাতনের অভিযোগে বলিউড তারকাদের সেবা বন্ধের সিদ্ধান্ত ভারতীয় প্রতিষ্ঠানের বলিউডের তারকাদের বাড়িতে গৃহকর্মী না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতে গৃহকর্মী সরবরাহের একটি প্রতিষ্ঠান। বুকমাইবাই নামের অনলাইন প্রতিষ্ঠানটি বলছে গৃহকর্মীদের ওপর একের পর এক নির্যাতনের ঘটনায় এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত।

আর গৃহকর্তাদের নাম উল্লেখ না করে কিছু নির্য়াতনের উদাহরণ তুলে ধরেছেন এই বুকমাইবাই নামের অনলাইন প্রতিষ্ঠানটি। লিখিতভাবে ঘটনাগুলির বর্ণনা করেছেন প্রতিষ্ঠানটির অন্যতম একজন অনুপম সিংহাল-

বুকমাইবাই এর বিজ্ঞাপন।

ঘটনা ১

মাসে ১০ হাজার টাকা মজুরিতে বিহারের একটি গ্রামের ছেলেকে নিয়োগ করেছিলেন বলিউডের এক সেলেব্রিটি। কিছুদিন পর গ্রাম থেকে তার মায়ের মৃত্যুর খবর পেয়ে শেষকৃত্যে অংশ নিতে বিহারে যেতে চাইছিলো সে। কিন্তু ঐ অভিনেত্রী তাকে ছাড়েননি।

বুকমাইবাইকে তিনি শর্ত দেন বদলি আরেকজনকে না দিলে তিনি ঐ ছেলেকে বিহারে যেতে দেবেন না। সেই গৃহকর্মী তার মায়ের শেষকৃত্যে যেতে পারেনি।

ঘটনা ২

আরেকটি ঘটনার উল্লেখ করে অনুপম সিংহাল লিখেছেন বলিউডের এক অভিনেত্রী তাদের পাঠানো গৃহকর্মীকে প্রতিদিনই পেটাতেন। তার শরীরে মারের চিহ্ন ছিল স্পষ্ট।

আরেক বলিউড অভিনেত্রী, যিনি ৩ কোটি টাকার গাড়িতে চড়তেন, তিনি তার গৃহকর্মীকে ঠিকমতো খেতে পর্যন্ত দিতেন না। তিন-বেলা শুধু চা-রুটি দিতেন। এক সপ্তাহের বেশি কোনো গৃহকর্মী ঐ বাড়িতে থাকতে চাইতো না।

আসলে দীর্ঘদিনের উপস্থিতিতে অনেক ক্ষেত্রে পরিবারের একজন হয়ে ওঠেন। এ জন্য গৃহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা উচিত। গৃহকর্মীর সাথে প্রয়োজন মাফিক সুন্দর ব্যবহার করা উচিত।

অর্থসূচক/তাবাচ্ছুম/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ