বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হলেন হাবিবুর রহমান

বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ (চিফ ইকোনমিস্ট) পদে নিয়োগ পেয়েছেন মো. হাবিবুর রহমান। তিনি বাংলাদেশ ব্যাংকেরই নির্বাহী পরিচালক। তাকে এই পদে নিয়োগ দিয়ে রোববার (১৩ ফেব্রুয়ারি) আদেশ জারি করা হয়েছে।

গত ২০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ এই নিয়োগের সিদ্ধান্ত অনুমোদন করে।

আন্তর্জাতিক মানে উন্নীত হতে এক দশক ধরে প্রধান অর্থনীতিবিদ পদে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী বাংলাদেশিদের নিয়োগ দিতে শুরু করেছিল বাংলাদেশ ব্যাংক। এই পদ শূন্য হওয়ার পর নতুন করে এমন কাউকে নিয়োগের চেষ্টাও করেনি বাংলাদেশ ব্যাংক। কোন বিজ্ঞপ্তিও দেয়নি।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, নতুন কোন উদ্ভাবনের চেয়ে এখন পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এ জন্য বাইরের কাউকে খোঁজা হয়নি। নিজেদের কর্মকর্তা নিয়োগ দেওয়ার উদ্দেশ্য হলো বর্তমান পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর কোনো বিষয় থাকছে না।

এর আগে, ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রধান অর্থনীতিবিদ ছিলেন হাসান জামান, এর আগে তিনি বিশ্ব ব্যাংকের লিড ইকোনমিস্ট ছিলেন। এখন তিনি বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের জ্যেষ্ঠ উপদেষ্টা। এরপর ২০১৬ সাল পর্যন্ত প্রধান অর্থনীতিবিদ ছিলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কোর্টল্যান্ডে অবস্থিত স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্কের সহযোগী অধ্যাপক বিরুপাক্ষ পাল। এরপর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের অর্থনীতিবিদ ফয়সাল আহমেদকে প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক। ২০১৯ সালের জানুয়ারিতে তিনি পদ ছেড়ে দিলে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের নির্বাহী পরিচালককে প্রধান অর্থনীতিবিদের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়। এরপর তিনিই এই দায়িত্ব পালন করে আসছেন। করোনার মধ্যে সময়মতো বিভিন্ন উদ্যোগ, নীতি গ্রহণের কারণে এখন তাকেই পূর্ণাঙ্গ প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের অফিস আদেশে বলা হয়েছে, নির্বাহী পরিচালক মো. হাবিবুর রহমানকে প্রধান অর্থনীতিবিদ পদের দায়িত্বসহ গভর্নর কর্তৃক সময়ে সময়ে আরোপিত অন্যান্য দায়িত্ব পালনের শর্তে বাংলাদেশ ব্যাংকের চিফ ইকোনমিস্ট পদে নিয়োগ দেওয়া হলো।

অর্থসূচক/এমএস/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.