জাহাজে করে ফের হজে যাওয়ার পরিকল্পনা ভারতের
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জাহাজে করে ফের হজে যাওয়ার পরিকল্পনা ভারতের

সাগরপথে হজে যাওয়ার পরিকল্পনা করছে ভারত। এটা হলে দেশটির মুসলিমরা আরও কম খরচে হজে যেতে পারবেন; আবারও জাহাজে করে মুম্বাই থেকে জেদ্দায় পাড়ি জমাতে পারবেন।

ভারতের একটি সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, আকাশপথে যে খরচ হয়, জাহাজে করে মুম্বাই থেকে জেদ্দায় তার অর্ধেকের কম খরচ হবে। তবে সেটা সরকারের যে পরিকল্পনা তা বাস্তবায়নের উপরই নির্ভর করছে।

১৯৯৫ সালে সর্বশেষ এ পথে হজে যায় ভারতের মুসলিমরা।

এক সময় জাহাজে করে হজে যেতেন ভারতের মুসলিমরা

দেশটির সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নাকভি আজ এক অনুষ্ঠানে জানান, তার মন্ত্রণালয় এ নিয়ে কাজ করছে। আগামীতে আবারও সৌদি আরবের জেদ্দায় সাগরপথে হজ যাত্রীদের পাঠানো যায় কি-না সে বিষয়ে শিপিং মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করছে।

মুম্বাইয়ের হজ হাউজে হজ প্রশিক্ষকদের ওই অনুষ্ঠানে তিনি আরও বলেন, সুপ্রিম কোর্টের ২০১২ আদেশ অনুযায়ী ২০১৮ সালের হজ নীতিতে সংস্কার আনতে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিই হজে যেতে ইচ্ছুকদের জন্য সাগরপথকে পুনরায় উদ্ধারের কাজ করছে।

গুগল মানচিত্র থেকে নেওয়া

নাকভি জানান, এখন সাগরপথে চলমান জাহাজ আরও আধুনিক হয়েছে। একবারের যাত্রায় এক জাহাজে করে ৪ হাজার থেকে ৫ হাজার যাত্রী নেওয়া সম্ভব।

তিনি বলেন, ১৯৯৫ সালের আগে হাজিদের জন্য যেসব জাহাজ ব্যবহার হতো, তাতে জেদ্দায় পৌঁছাতে তাদের ১২-১৫ দিন সময় লাগতো। কিন্তু বর্তমানের অত্যাধুনিক সুবিধাসম্পন্ন জাহাজে এই পথ যেতে মাত্র ২-৩ দিন লাগবে।

শাহীন

এই বিভাগের আরো সংবাদ