প্রবৃদ্ধি ৭% ছাড়াবে: বাংলাদেশ ব্যাংক
শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রবৃদ্ধি ৭% ছাড়াবে: বাংলাদেশ ব্যাংক

চলতি অর্থবছর শেষে দেশের জিডিপির প্রবৃদ্ধির হার ৭ শতাংশ ছাড়িয়ে যাবে বলে আশা করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল রোববার প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রক্ষেপণে এই তথ্য দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ত্রৈমাসিকের অক্টোবর-ডিসেম্বর সংখ্যায় ওই প্রক্ষেপন প্রকাশিত হয়েছে।

ত্রৈমাসিকটিতে বলা হয়েছে, বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার, দেশে মোট বিনিয়োগের পরিমাণ, বেসরকারি খাতে ঋণ বিতরণের হার, বিদ্যুতের উৎপাদন বৃদ্ধি ও মুলধনী যন্ত্রপাতি আমাদানি বৃদ্ধিসহ বেশ কিছু চলকের সাপেক্ষে এই প্রক্ষেপন করা হয়েছে।

উল্লেখ চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ৭ দশমিক ২ শতাংশ হারে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা রাখা হয়। পাশাপাশি মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা রাখা হয় ৫ দশমিক ৮ শতাংশ।

তবে গত সপ্তাহে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এক পূর্বাভাসে বলে, ২০১৬-১৭ অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ শতাংশ। আর মূল্যস্ফীতি হবে ৬ দশমিক ১ শতাংশ।

এডিবি বলে, সাম্প্রতিক সময়ে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুর কারণে জিডিপি প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়বে। রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়া, রপ্তানি আয় কমা এবং আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ার কারণে বাংলাদেশের জিডিপি কমতে পারে বলে পূর্বাভাস দেয় এডিবি।

তবে জিডিপির এইসব নেতিবাচক প্রভাব দূর করতে পর্যাপ্ত কাজের সুযোগসহ উৎপাদশীলতা বৃদ্ধির কথা বলা হয়েছে এডিবির প্রতিবেদনে।

এডিবির প্রতিবেদন প্রকাশের কয়েক দিন পরেই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আশা প্রকাশ করেন, চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৭ দশমিক ১৫ শতাংশ হতে পারে।

গত জানুয়ারি মাসে ঘোষিত বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ মুদ্রানীতিতেও জিডিপি প্রবৃদ্ধি লক্ষ্য ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। অর্থবছর শেষে গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৮ শতাংশ।

টি

 

এই বিভাগের আরো সংবাদ