বাজেটে থোক বরাদ্দ বাড়ানো হবে: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাজেটে থোক বরাদ্দ বাড়ানো হবে: অর্থমন্ত্রী

স্থানীয় সরকারের কাজে গতি বাড়াতে আগামী বাজেটে থোক বরাদ্দ বাড়ানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি।

তিনি বলেছেন, স্থানীয় পর্যায়ে অনেক চাহিদা রয়েছে। কেন্দ্র থেকে সব কিছু দেখা যায় না।  এক রাস্তার কাজ হয় তো আরেক রাস্তায় হয় না। সেখানে স্থানীয়ভাবে একটা ব্যবস্থা যাতে করা যায়, সেটা আমরা করবো। তাই আগামী বাজেটে থোক বরাদ্দ অনেক বাড়ানো হবে। তবে এজন্য সার্কুলার তৈরি করা হবে।

আজ বৃহস্পতিবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বৈঠকে এমপি বাজেটের বরাদ্দ নিয়ে আলোচনা হয়েছে। বাজেটে এমপিদের ২০ কোটি টাকা থাকবেই, এটি বাড়ানোর কথা বলা হয়েছে। বলা হলো-এমপিরা যে প্রস্তাব দেন-এলজিইডির ইঞ্জিনিয়ার সেটা করেন না। এটা সেটা অজুহাত দেখান। এটা কিছুটা ঠিক ঠাক করতে হবে।

অর্থমন্ত্রী বলেন, প্রতিবারেই এমপিওভুক্ত নিয়ে বেশ আলোচনা হয়। এমপিওভুক্ত আমরা চালিয়ে যাচ্ছি, কমেছেও। তবে এমপিওভুক্ত সিস্টেমটা ভালো নয়। এতে শিক্ষকেরা কিছু বেতন পায়। এতে অনেক ফাঁকি-ঝুকি আছে।

জেলা পরিষদের কাযক্রম নিয়ে অসন্তোষ প্রকাশ করে আবুল মাল আবদুল মুহিত বলেন, জেলা পরিষদ যা বরাদ্দ পায়- সেটা ওরা এটা খরচ করে না। বছরের শেষে খরচ করতে শুরু করে, যাতে দুর্নীতি করা যায়। এটা বন্ধ করা হবে।

অর্থমন্ত্রী আরো বলেন, টিআর-কাবিখা সবাই বাদ দিতে চায়। এটি আস্তে আস্তে কমিয়ে দিচ্ছি। আমরা চার পাচ মাসের রেশন ব্যবস্থা চালাচ্ছি, সেটা আরো ভালো করতে হবে।

অর্থসূচক/আজম

এই বিভাগের আরো সংবাদ