এভারেস্ট জয় নিয়ে মিথ্যাচার ঠেকাবে জিপিএস ট্র্যাকিং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এভারেস্ট জয় নিয়ে মিথ্যাচার ঠেকাবে জিপিএস ট্র্যাকিং

বিশ্বের সবচেয়ে উঁচু পর্বত এভারেস্ট জয় নিয়ে পর্বতারোহীদের মিথ্যাচার ঠেকাতে উদ্যোগী হচ্ছে নেপাল সরকার। চলতি বছরে এভারেস্ট আরোহন করতে আগ্রহী পর্বতারোহীদের জিপিএস ট্র্যাকিং ডিভাইস দেওয়া হবে।

এভারেস্ট জয় নিয়ে পর্বতারোহীদের মিথ্যাচারের বিভিন্ন তথ্য ছড়িয়ে পড়ার পরই এ ঘোষণা দিয়েছে নেপাল সরকার। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

everest

এভারেস্টে কয়েকজন পর্বতারোহী।

দেশটির সরকারের মুখপাত্রের বরাত দিয়ে এতে জানানো হয়েছে, পর্বত আরোহীদের মধ্যে কেউ যদি এভারেস্টের চূড়ায় না গিয়ে মধ্য পথ থেকে ফেরত আসে এবং এভারেস্ট জয়ের দাবি জানায়- সেক্ষেত্রে এ মিথ্যাচার ধরিয়ে দেবে তাদের সঙ্গে থাকা জিপিএস ট্র্যাকিং। এছাড়া পর্বতারোহণের সময় কোনো আরোহী বিপদে পড়লে তাকে খুঁজে পেতে সাহায্য করবে এটি।

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, চলতি বছরে পরীক্ষামূলকভাবে পর্বতারোহীদের সঙ্গে জিপিএস ট্র্যাকিং দেওয়া হবে। তাতে সফলতা পাওয়া গেলে আগামী বছর থেকেই পর্বতারোহীদের জন্য এ ধরনের যন্ত্র বহন বাধ্যতামূলক করা হবে।

প্রসঙ্গত, হিমালয়ের বিভিন্ন পর্বতের চূড়ায় আরোহণের মৌসুম হলো এপ্রিল ও মে মাস। প্রতিবছরের এ সময়ে কয়েকশত পর্বতারোহী এভারেস্টে আরোহণেল লক্ষ্যে নেপালে পাড়ি জমায়। এ বছর মৌসুম শুরুর আগেই বহু পর্বতারোহী প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছেন।

এদিকে ২০১৬ সালে এভারেস্টে গিয়েছিলেন- এমন দুই জন ভারতের পর্বতারোহীর বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ পাওয়া গেছে। এরপরই ১০ বছরের জন্য তাদের নেপালে পর্বতারোহণে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ