পৃথিবীর সবচেয়ে সুখী দেশ নরওয়ে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পৃথিবীর সবচেয়ে সুখী দেশ নরওয়ে

গতবারের শীর্ষস্থানে থাকা প্রতিবেশী দেশ ডেনমার্ককে পিছনে ফেলে এবার বিশ্বের সেরা সুখী দেশের তালিকায় প্রথম স্থান দখল করেছে নরওয়ে।

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) থেকে প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭ এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সুখী দেশের তালিকায় দেশগুলো।

এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১১০। প্রতিবেশী ভারত ১২২তম অবস্থানে রয়েছে। আর  মিয়ানমার ১১৪, শ্রীলঙ্কা ১২০ ও নেপালের অবস্থান ৯৯তম অবস্থানে রয়েছে।

স্বাধীনতা, উদারতা, মোট দেশজ উৎপাদন, স্বাস্থ্যকর জীবনের প্রত্যাশা, সামাজিক সমর্থন ও দুর্নীতিবিহীন সরকার এবং ব্যবসা এই ৬টি মানদণ্ডকে বিবেচনায় নিয়ে বিশ্বের সুখী দেশের এই তালিকাটি তৈরি করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

নরওয়ের পরেই তালিকায় থাকা দেশগুলোর মধ্যে ২য় অবস্থানে ডেনমার্ক, ৩য় আইসল্যান্ড, ৪র্থ সুইজারল্যান্ড, ৫ম স্থানে ফিনল্যান্ড, ৬ষ্ঠ নেদারল্যান্ড, ৭ম স্থানে কানাডা,  ৮ম নিউজিল্যান্ড,  ৯ম অস্ট্রেলিয়া ও ১০ম স্থানে রয়েছে সুইডেন।

আর একদম শেষ দিকে রয়েছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র ১৫৫, বুরুন্ডি ১৫৪, তানজানিয়া ১৫৩, সিরিয়া ১৫২, রুয়ান্ডা ১৫১, টোগো  ১৫০তম অবস্থানে রয়েছে।

তবে এ বছর যুক্তরাষ্ট্র এই তালিকায় গত বছরের চেয়ে এক ধাপ পিছিয়ে এর অবস্থান ১৪তম।

অর্থসূচক/কাঙাল মিঠুন

এই বিভাগের আরো সংবাদ