প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন চবির ১২ শিক্ষার্থী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন চবির ১২ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রবর্তিত প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৩-১৪ সালের জন্য মনোনীত হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১২ শিক্ষার্থীসহ ১৪ জন। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের আওয়াতাধীন মেডিকেল কলেজের শিক্ষার্থী রয়েছেন দুইজন।

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখার প্রধান এস.এম. আকবর হোসাইন এ তথ্য জানান। আগামীকাল মঙ্গলবার ২১ মার্চ সকাল ৯টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদেরকে এই স্বর্ণপদক পড়িয়ে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক। ছবি সংগৃহীত

চবি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের আওয়াতাধীন যে সব শিক্ষার্থী ২০১৩-১৪ সেশনের অনুষদভিত্তিক অসাধারণ ফল ও প্রথম স্থান অর্জন করা শিক্ষার্থীরা হলেন- কলা ও মানববিদ্যা অনুষদের আরবি বিভাগের মো. জাহেদ উল্লাহ ও মো.রবিউল হাসান, বিজ্ঞান অনুষদের পরিবেশ বিজ্ঞান বিভাগের নিশিতা আইভি, সমাজবিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগের মাহমুদা আকতার খানম, ব্যবসায় প্রশাসন অনুষদের মার্কেটিং স্টাডিজ অ্যান্ড ইন্টারন্যাশনাল মার্কেটিং বিভাগের অদিতা বড়ুয়া, জীব বিজ্ঞান অনুষদের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের মোহাম্মদ তোহা আকবর, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের মিজবাহ-উল হক ও মো. মোহাইমিনুল ইসলাম, বিজ্ঞান অনুষদের গণিত বিভাগের মাসুদা আকতার, ব্যবসায় প্রশাসন অনুষদের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের সিরাজুম মুনিরা নিরা, আইন অনুষদের মো. খালেদ মিয়া, বায়োলজিক্যাল সায়েন্স অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগের সোহানা আল সানজি এবং মেডিকেল কলেজের শিক্ষার্থী সামিয়া চৌধুরী ও মো. নুর-ই-আজম।

ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগ থেকে জানা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ডিগ্রিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জনকারীদের মধ্য থেকে সর্বোচ্চ নম্বর পাওয়া শিক্ষার্থীদের স্বর্ণপদকের জন্য মনোনীত করা হয়। তবে যোগ্যতাসম্পন্ন  প্রার্থী একাধিক হলে এইচএসসি এবং এসএসসির  ফলের ভিত্তিতে মনোনয়ন দেওয়া হয়। উচ্চশিক্ষায়  শিক্ষার্থীদের মেধাবিকাশে উৎসাহিত করতে ২০০৬ সাল থেকে প্রধানমন্ত্রীর এই স্বর্ণপদক প্রবর্তন করা হয়।

অর্থসূচক/দেবব্রত/এমই/

এই বিভাগের আরো সংবাদ