ভোডাফোনের সঙ্গে মার্জারের পর ব্যাপক দরপতন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভোডাফোনের সঙ্গে মার্জারের পর ব্যাপক দরপতন

রিলায়েন্স জিও-কে থামাতে গাঁটছড়া বেঁধেছে আইডিয়া-ভোডাফোন। ভোডাফোন ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে আজই এক হওয়ার (মার্জার) বিষয়ে চূড়ান্ত সায় দিয়েছে আইডিয়া সেলুলার পর্ষদ।

এই মার্জারে তৈরি হওয়া কোম্পানিটি দেশের বৃহত্তম টেলিকম সার্ভিস প্রোভাইডার হতে চলেছে। যার গ্রাহক সংখ্যা হবে ৩৯৪ বিলিয়নের বেশি। বোম্বে স্টক এক্সচেঞ্জকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “Vodafone Group Plc এবং Idea Cellular আজ ঘোষণা করল, তারা একটি বাণিজ্যিক চুক্তির মাধ্যমে ভারতে তাদের কার্যক্রমকে এক করছে।”

ছবি সংগৃহীত

তবে এ খবরের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত আইডিয়ার শেয়ারদর বাড়ার কথা থাকলেও উল্টো কমেছে। ভারতের এক সংবাদ মাধ্যমে বলা হয়েছে, শেয়ারের অংশ ভাগই এদিন বিনিয়োগকারীদের মাথায় হাত দিতে বাধ্য করেছে।

বোম্বে স্টক এক্সচেঞ্জে লেনদেনের শুরুতে আইডিয়ার শেয়ারদর আজ ১৫ শতাংশ বাড়লেও তা বেশিক্ষণ টেকেনি। এসময় কোম্পানিটির শেয়ারের দর উঠেছিল ১২৩.৭৫ রুপি। মার্জারের খবরের পর তা বরং উল্টো ১৪.৬৮ শতাংশ দরপতনে গেছে। সর্বশেষ কোম্পানিটির শেয়ারদর নামে ৯২ রুপিতে।

মার্জার চুক্তির শর্ত অনুযায়ী, সমন্বিত কোম্পানিটিতে আইডিয়ার শেয়ার থাকবে ২৬ শতাংশ। অন্যদিকে ভোডাফোনের হাতে থাকবে ৪৫.১০ শতাংশ শেয়ার। আর বাকি শেয়ার থাকবে সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে।

উভয় কোম্পানির তরফ থেকে জানানো হয়, রিলায়েন্স জিও এবং ভারতী এয়ারটেলের মতো টেলিকম কোম্পানির সঙ্গে লড়াই করতে নিজেদের মধ্যে একীভূতকরণের কথা গত মাস থেকেই আলাপ আলোচনার মধ্যে রেখেছিল ভোডাফোন ও আইডিয়া। এক হওয়ার ফলে সৃষ্ট নতুন কোম্পানির রেভিনিউ হবে ৭৭,৫০০-৮০,০০০ কোটি রুপির মধ্যে।

এস

এই বিভাগের আরো সংবাদ