‘গণহত্যা দিবস’ প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘গণহত্যা দিবস’ প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন

২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস হিসেবে ঘোষণার জন্য জাতীয় সংসদে যে প্রস্তাব দেওয়া হয়েছিল- তা অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

25 March

২৫ মার্চের ছবি

মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের জন্য দেওয়া প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছে। জাতীয় এবং আন্তর্জাতিক দিবস হিসেবে পালনের লক্ষ্যে একে ‘ক’ শ্রেণিতে অন্তর্ভুক্তকরণের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন এটি বাস্তবায়নের জন্য পরবর্তী পদক্ষেপ নেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

তিনি জানান, ২৫ মার্চ আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস পালনের লক্ষ্যে ইতোমধ্যে জাতিসংঘে প্রস্তাবনা পাঠানো হয়েছে। এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ১১ মার্চ জাতীয় সংসদ অধিবেশনে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়।

প্রসঙ্গত, পাকিস্তানি হানাদার বাহিনী ২৫ মার্চ রাত থেকে ‘অপারেশন সার্চ লাইট’ নামে নজিরবিহীন গণহত্যার সূচনা করে, যা পরবর্তী ৯ মাস অব্যাহত ছিল। আন্তর্জাতিক গণমাধ্যম ও বিভিন্ন গ্রন্থে ১৯৭১-এ পাকিস্তানি হানাদার বাহিনীর হত্যাযজ্ঞকে গণহত্যা হিসেবে উল্লেখ করা হয়েছিল।

গণমাধ্যমে প্রকাশিত হয়েছে ২৫ মার্চ রাতে রাজধানী ঢাকায় কমপক্ষে ১০ হাজার লোককে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী। গণহত্যার শিকার বিভিন্ন দেশ গণহত্যায় নিহতদের স্মরণ ও শ্রদ্ধা জানানোর পাশাপাশি গণহত্যার বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টির জন্য জাতীয় পর্যায়ে গণহত্যা দিবস পালন করে।

অর্থসূচক/আজম/এমই/

এই বিভাগের আরো সংবাদ