অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের পাশে বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের পাশে বাংলাদেশ

এখন পর্যন্ত টেস্ট স্ট্যাটাস পাওয়া সর্বশেষ দেশ বাংলাদেশ। আজ রোববার নিজেদের শততম টেস্ট ম্যাচ শেষ করেছে দলটি। এর আগে ২০১৬ সালের নভেম্বরে নিজেদের শততম টেস্ট খেলেছিল জিম্বাবুয়ে। আর টেস্ট স্ট্যাটাস পাওয়া অন্য ৮টি দেশ অনেক আগেই এ মাইলফলক স্পর্শ করেছে।

এর মধ্যে নিজেদের শততম টেস্টে জয় পেয়েছে মাত্র ৪টি দল। মাইলফলক স্পর্শ করা ম্যাচে জয় পাওয়া দলগুলো হলো- অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশ।

Tamim Iqbal

বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল।

নিজেদের শততম টেস্ট খেলতে গত ১৫ মার্চ সিঙ্গাপুরের কলম্বোর পি সারা স্টেডিয়ামে শ্রীলঙ্কার মুখোমুখি হয় বাংলাদেশ। আজ রোববার টেস্টের শেষ দিনে ৪ উইকেটে জয় নিশ্চিত করে টাইগাররা। টেস্টের বাংলাদেশের ৯ম জয় এটি। এ জয়ের মাধ্যমে জয় বাংলা কাপ সিরিজে ড্র পায় মুশফিক বাহিনী।

অস্ট্রেলিয়ার শততম ম্যাচে প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে জয় পেয়েছিল অসিরা। সেটি ছিল অস্ট্রেলিয়ার ৪২তম টেস্ট জয়।

নিজেদের শততম টেস্টে জয় পাওয়া দ্বিতীয় দেশ পাকিস্তান। নিজেদের শততম টেস্টে জয় পাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষেই এ মাইলফলক স্পর্শ করা ম্যাচ খেলেছিল দক্ষিণ এশিয়ার ক্রিকেট পরাশক্তি পাকিস্তান। দেশটির ১৯তম টেস্ট জয় ওই সেটি।

শততম টেস্টের মাইলফলক স্পর্শকারী ম্যাচে জয় পাওয়া তৃতীয় দেশের নাম ওয়েস্ট ইন্ডিজ; সেটি ছিল তাদের ৩৬তম টেস্ট জয়। ওয়েস্ট ইন্ডিজের জয়টিও ছিল নিজেদের শততম টেস্টে প্রথম জয় পাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে।

এছাড়া টেস্ট স্ট্যাটাস থাকা অন্য ৬টি দলের কেউই নিজেদের শততম টেস্ট ম্যাচে জয় পায়নি। নিজেদের প্রথম ১০০ টেস্টের মধ্যে জয়ের তালিকায় শীর্ষে ছিল ইংল্যান্ড; এ অবস্থায় তাদের জয় ছিল ৪৫টি। এছাড়া নিজেদের ১০০ টেস্টের মধ্যে শ্রীলঙ্কা ১৮টি; দক্ষিণ আফ্রিকা ১৫টি; জিম্বাবুয়ে ১১টি এবং ভারত ১০টি জয় পেয়েছিল।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ