শততম ম্যাচে লঙ্কা জয়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শততম ম্যাচে লঙ্কা জয়

জয় বাংলা কাপ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৪ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। নিজেদের শততম টেস্ট ম্যাচেই ৯ম জয় পায় টাইগাররা। একইসঙ্গে এ সিরিজ ড্র করেছে মুশফিক বাহিনী।

টেস্টের শেষ ইনিংসে ১৯১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম সেশনে ১৫ ওভারের ব্যাটিংয়ে ৩৮ রান করে টাইগাররা। ওই সময়ের মধ্যেই সাজঘরে ফিরেছিলেন সৌম্য সরকার এবং ইমরুল কায়েস। উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকার ১০ রান করলেও কোনো রান না করেই হেরাথের বলে আউট হন ইমরুল কায়েস।

এরপরই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। তৃতীয় উইকেটে ১০৯ রানের জুটি গড়েন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল এবং ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান সাব্বির রহমান। ইনিংসের ৩৭তম ওভারে সাজঘরে ফেরেন তামিম ইকবাল। এর আগে ১২৫ বলে ৭ বাউন্ডারি এবং একটি ওভার বাউন্ডারির সাহায্যে ৮২ রান করেন তিনি। তামিম ফেরার পর বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারলেন না সাব্বির রহমান। ৭৬ বলে ৪১ রান করার পর ৪১তম ওভারে আউট হন তিনি।

Sabbir Rahman

সাব্বির রহমান।

বাংলাদেশের হয়ে ৫ ও ৬ নম্বরে ব্যাটিংয়ে নামেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ৫ম উইকেটে মাত্র ১৯ রানের জুটির পর সাজঘরে ফেরেন সাকিব (১৫)। আর ৬ষ্ঠ উইকেটে ২৭ রানের জুটি গড়ে জয়ের একেবারে দ্বারপ্রান্তে পৌঁছে দেন মুশফিক এবং মোসাদ্দেক। ৫৭.২ ওভারে আউট হন মোসাদ্দেক। এরপর ক্রিজে নামেন মেহেদী মিরাজ। ৫৭.৫ ওভারে ২ রান নিয়ে দলের জয় নিশ্চিত করেন তিনি। ২২ রানে অপরাজিত থাকেন অধিনায়ক মুশফিকুর রহিম।

গত বুধবার টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক রঙ্গনা হেরাথ। তবে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। মাত্র ৩৫ রানে সাজঘরে ফিরেন শ্রীলঙ্কার ৩ টপ অর্ডার ব্যাটসম্যান। আর দিন শেষে ৮৩.১ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২৩৮ রান করে শ্রীলঙ্কা।

গত বৃহস্পতিবার প্রথম সেশনে আরও ৩০.২ ওভার ব্যাট করে বাকি ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে আরও ১০০ রান যোগ করে স্বাগতিগরা। অর্থাৎ ১১৩.৩ ওভারে সব উইকেট হারিয়ে স্বাগতিকরা সংগ্রহ করে মোট ৩৩৮ রান।

এরপর দ্বিতীয় সেশনের শুরুতে ব্যাটিংয়ে নেমে দিনের প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ৯৫ রান করে বাংলাদেশ। দিনের শেষ সেশনে টাইগারদের স্কোরবোর্ডে যোগ হয় আরও ১১৯ রান। তবে ওই সেশনের ৩২.২ ওভারে বাংলাদেশের ৪ উইকেটের পতন হয়।

আর গত শুক্রবার টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে ৫২ রান করে সাজঘরে ফেরেন মুশফিকুর রহিম। এর আগে সাকিবের সঙ্গে ৯২ রানের জুটি গড়েন তিনি। ১৫৯ বলে ১১৬ রান করার পর দ্বিতীয় সেশনে আউট হন সাকিব আল হাসান। এর আগে ৭ম উইকেটে মোসাদ্দেক হোসেনের সঙ্গে ১৩১ রানের জুটি গড়েন তিনি। আর ৮ নম্বর ব্যাটসম্যান হিসেবে ক্রিজে নেমে ১৫৪ বলে ৭৫ রানের এক দারুণ ইনিংস খেলেন মোসাদ্দেক। ১৩৪.১ ওভারে মোসাদ্দেক আউট হলে ৪৬৭ রানে থামে বাংলাদেশের ইনিংস। এতে ১২৯ রানের লিড নেয় অতিথিরা। আর দিনের শেষ সেশনে ব্যাট করতে নেমে ১৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৫৪ রান করে শ্রীলঙ্কা।

গতকাল শনিবার ৮৭ ওভার ব্যাট করে ৮ উইকেট হারিয়ে আরও ২১৪ রান করে শ্রীলঙ্কা। আর আজ রোববার টেস্টের শেষ দিনে আরও ১৩.২ ওভারে ২ উইকেট হারালেও স্কোরবোর্ডে যোগ হয় আরও ৫১ রান। ১১৩.২ ওভারে সব উইকেট হারিয়ে ৩১৯ রান করে শ্রীলঙ্কা। টেস্টের পঞ্চম দিনের ৬ষ্ঠ ওভারে আউট হন পেরেরা এবং ১৩.২ ওভারে আউট হন লাকমল। এতেই শেষ হয় লঙ্কানদের ব্যাটিং ইনিংস। আর প্রথম ইনিংসে বাংলাদেশ ১২৯ রানের লিড নেওয়ায় দ্বিতীয় ইনিংসে ১৯১ রানের টার্গেটে ব্যাট করে অতিথিরা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ