আইপিআই গ্যাসপাইপ নিয়ে ফের আলোচনা ভারতের
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আইপিআই গ্যাসপাইপ নিয়ে ফের আলোচনা ভারতের

তেহরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। এখন ইরান-পাকিস্তান-ভারতের (আইপিআই) গ্যাসপাইপ লাইন নিয়ে ভারতের ফের চিন্তা করার সময় এসেছে বলে জানিয়েছে দেশটির সংসদীয় প্যানেল। খবর বিজনেস স্ট্যান্ডার্ডের।

ছবি সংগৃহীত

পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির পর ২০০৮ সালে এই পাইপলাইনের পরিকল্পনা থেকে সরে আসে ভারত। এর পরিবর্তে দেশটি তুর্কেমিনিস্তান থেকে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্য দিয়ে গ্যাসপাইপ লাইনের সঙ্গে যুক্ত হয়।

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের ব্যাপারে সংসদের স্থায়ী কমিটি এক বিবৃতি দিয়েছে। ওই বিবৃতিতে জানানো হয়, ইরানের ওপর নিষেধাজ্ঞা উঠানোর পর আন্তর্জাতিক পরিবেশ এখন ভালো রয়েছে। সে কারণে এখন সরকারের ফের প্রকল্পটি নিয়ে ভাবা উচিত।

ভারতের তেল মন্ত্রী জানান, আইপিআই পাইপলাইনে ইরানের সাউথ পার্স গ্যাসক্ষেত্র থেকে দিনে ৬০ মিলিয়ন কিউবিক মিটার ভারত ও পাকিস্তানে সরবরাহের পরিকল্পনা হচ্ছে। যে গ্যাস ভারত ও পাকিস্তানে সমানভাবে দেওয়া হবে।

মিয়ানমারের কাছে ভারতের সীমান্ত পর্যন্ত এই পাইপলাইনের দৈর্ঘ্য হবে ২ হাজার ১৩৫ কিলোমিটার। এর মধ্য ১ হাজার ১০০ কিলোমিটার ইরানের মধ্যে। আর বাকিটা পাকিস্তানে।

মন্ত্রণালয় সূত্র জানায়, আগের পরিকল্পনা অনুযায়ী এই প্রকল্পে বিনিয়োগ হবে প্রায় ৭০০ কোটি ডলারের উপরে।

এস

এই বিভাগের আরো সংবাদ