আমিরাতে গৃহকর্মীদের কর্মঘণ্টা নির্ধারণ, মিলবে সাপ্তাহিক ছুটিও
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আমিরাতে গৃহকর্মীদের কর্মঘণ্টা নির্ধারণ, মিলবে সাপ্তাহিক ছুটিও

এখন থেকে সংযুক্ত আরব আমিরাতে কর্মরত গৃহকর্মীরা সাপ্তাহিক ছুটি পাবেন। সেই সঙ্গে তাদের জন্য নির্ধারিত হয়েছে ১২ ঘণ্টার ওয়ার্কিং আওয়ার। সম্প্রতি দেশটির সরকার গৃহকর্মীর কাজে নিয়োজিতদের জন্য বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে বলে গালফ নিউজের খবরে বলা হয়েছে।

সরকারের নতুন সিদ্ধান্ত অনুসারে গৃহকর্মীরা এক মাসের বেতনসহ ছুটিও পাবেন।খবর অনুসারে প্রবাসী এই সব শ্রমিকরা নিজেদের প্রয়োজনীয় কাগজপত্র এবং পাসপোর্টও নিজেদের কাছে রাখতে পারবেন।

আমিরাতের বিভিন্ন পরিবারে কাজ করা গৃহকর্মীদের কাজের পরিবেশ এবং নিরাপদ আবাসন নিশ্চিতের লক্ষ্যেই এ ধরনের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

খবরে বলা হয়েছে, দেশটির মন্ত্রিসভায় ইতোমধ্যেই এই নতুন প্রস্তাবণা অনুমোদন পেয়েছে। ফেডারেল ন্যাশনাল কাউন্সিলে নতুন এই প্রস্তাবণা স্বাক্ষর হলে তা আইনে পরিণত হবে।

ওই প্রস্তাবণা অনুযায়ী বর্ণ, লিঙ্গ, ধর্ম, জাতীয়তা এসব কোনো কিছুর জন্য একজন গৃহকর্মীর ওপর বৈষম্য করা যাবে না। এই আইনের মাধ্যমে গৃহকর্মীদের ওপর শারীরিক এবং মানসিক নির্যাতন এবং জোর করে কাউকে গৃহকর্মী হিসেবে কাজে দেওয়া বা মানবপাচার ঠেকানো সম্ভব হবে।

আমিরাতে প্রবাসী কর্মীদের মধ্যে প্রায় ২০ ভাগই গৃহকর্মী হিসেবে কাজ করছে। পরিসংখ্যান অনুসারে প্রায় সাড়ে সাত লাখ গৃহকর্মী রয়েছেন।

নতুন আইন অনুযায়ী গৃহকর্মীর বয়স নূন্যতম ১৮ ধার্য করা হয়েছে। ১৮ বছরের কম বয়সী কাউকে গৃহকর্মী হিসেবে কাজ করতে বাধ্য করা যাবে না।

টি

এই বিভাগের আরো সংবাদ