বিবিসি একাডেমির ওয়েব সাইটে ‘বাংলা’ সাংবাদিকতার শিক্ষা উপকরণ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিবিসি একাডেমির ওয়েব সাইটে ‘বাংলা’ সাংবাদিকতার শিক্ষা উপকরণ

বিবিসি একাডেমি তার ওয়েবসাইটে বাংলা ভাষায় সাংবাদিকতা এবং সংবাদে ভাষা ব্যবহারের ওপর শিক্ষা সহায়ক তথ্য ও উপকরণ প্রকাশ করেছে। ডেক্সটপের পাশপাশি মোবাইল ফোন থেকেও সহজে দেখা যাবে এই সাইট।

বিবিসি একাডেমির বাংলা সাইটে  বিবিসির সাংবাদিকতার মূল নিয়মকানুন, সম্পাদকীয় নীতিমালা, সাংবাদিকতায় বাংলা ভাষার ব্যবহার এবং বিবিসি ও সারা বিশ্বে কর্মরত বাংলাভাষী সাংবাদিকদের জন্য নানা ধরনের পরামর্শ রয়েছে।

সাইটটির বিষয়ে বিবিসি একাডেমির আন্তর্জাতিক সাইটগুলোর সম্পাদক নাজিবা কাস্‌রি বলেন, সাংবাদিকতা এবং ভাষা অঙ্গাঙ্গীভাবে জড়িত। শুধু সাংবাদিকতায় প্রশিক্ষণই গুরুত্বপূর্ণ নয়। একই সাথে ভাষার মান রক্ষার ব্যাপারে সাংবাদিকদের সচেতন করারও প্রয়োজন রয়েছে।

তার মতে, বিবিসির সাংবাদিকদের এই কুশলতা তৈরি হয়েছে নিরপেক্ষ, নির্ভুল এবং পক্ষপাতহীন সাংবাদিকতার ওপর আমাদের নীতিমালার ওপর ভিত্তি করে।

বিবিসি বাংলা বাংলাদেশ ছাড়াও ভারত, মধ্যপ্রাচ্যের দেশগুলো এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে বাংলা ভাষাভাষী মানুষের জন্য খবর এবং তথ্য প্রচার করে।

ডিজিটাল দুনিয়ায় এই বিভাগের উপস্থিতি ক্রমশই জোরদার হচ্ছে। সার্বজনীনভাবে গ্রহণযোগ্য ভাষা ব্যবহারের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করেই বিভাগটি কাজ করছে বলে জানান বিবিসি বাংলার সম্পাদক সাবির মুস্তাফা।

বিবিসির একাডেমির নতুন এই ওয়েবসাইটে ভাষা, দক্ষতা এবং মান– এই তিনটি প্রধান ভাগে শিক্ষা উপকরণগুলো সাজানো রয়েছে।

বিবিসির সম্পাদকীয় নীতিমালা এবং সাংবাদিকতার মূল্যবোধ সম্পর্কেও এখানে নির্দেশিকা রয়েছে। সাংবাদিকরা ভাষা ব্যবহারের ওপর অনেকগুলো কৌশল সম্পর্কে এখানে জানতে পারবেন, যার মাধ্যমে নিজের কন্টেন্ট তৈরির সময় বা তর্জমা করার সময় নিরপেক্ষতা ও নির্ভুলতা রক্ষা করা যায়।

রেডিও, টেলিভিশন এবং ডিজিটাল–এই তিন ধরনের সাংবাদিকতায় মাল্টিমিডিয়া দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই সাইটে সংবাদ উপস্থাপন, লেখা এবং সোশাল মিডিয়ার ওপর নজর দেওয়া হয়েছে।

ডেডলাইন কিংবা অন্যান্য চাপের মধ্যে থেকে কিভাবে অনুষ্ঠান প্রযোজনা ও উপস্থাপনা করা যায় সে দিকেও বিশেষভাবে নজর দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি

এই বিভাগের আরো সংবাদ