ত্বকের যত্নে টমেটো-দই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ত্বকের যত্নে টমেটো-দই

প্রতিদিনই নানা কাজে ঘর থেকে বের হতে হয় আমাদের। ঘর থেকে বের হলেই কালো ধোঁয়া ও বালি। আর গৃহস্থলি কাজের সময়ও নানা রকম ময়লার আস্তর পড়ে আমাদের শরীরে। এতে প্রতিদিনই ধুলোবালিতে বিবর্ণ হয় আমাদের ত্বক। আর ত্বকের যত্ন নিতে পার্লারে অনেক সময় ব্যয় করে এমন মানুষের সংখ্যা কম নয়।

lemon-yogurt

টমেটো, দই দিয়ে তৈরি ফেসপ্যাক।

ঘরে বসেই ত্বকের যত্ন নেওয়া যায়। এর জন্য প্রয়োজনীয় উপকরণ সম্পর্কে জানতে হয়। ত্বকের যত্নে বেশ উপকারী দুইটি উপাদান হলো টমেটো এবং দই; যা রান্নার কাজে আমরা প্রতিদিনই ব্যবহার করি।

বিবর্ণ ত্বকের জৌলুস ফিরিয়ে আনতে পারে টমেটো, দই, লেবু ও সি সল্টের তৈরি ফেসপ্যাক। টমেটোতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট; যা ত্বক উজ্জ্বল করে। দই ত্বকের ভেতর থেকে ময়লা দূর করে নরম ও কোমল করে ত্বক। সি সল্টে প্রচুর পরিমাণে সোডিয়াম রয়েছে; যা প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

প্রস্তুত প্রণালী ও ব্যবহার:

কয়েক টুকরা টমেটো

১ চা চামচ লেবুর রস

২ চা চামচ দই

১ চা চামচ সি সল্ট

টমেটো ছোট টুকরা করে দইয়ের সঙ্গে মেশান। মিশ্রণে লেবুর রস ও সি সিল্ট দিয়ে নাড়তে থাকুন। কাঁটাচামচের সাহায্যে মিশ্রণটি নেড়ে পেস্ট তৈরি করুন। ভালোভাবে মিশে যাওয়ার পর তৈরি হয় ফেসপ্যাক। এটি ত্বকে লাগিয়ে চক্রাকারে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে দুই দিন এ ফেসপ্যাক দেওয়া হলে ত্বক সুস্থ থাকবে।

অর্থসূচক/তাবাচ্ছুম/এমই/

এই বিভাগের আরো সংবাদ