লালদিঘীর পাড়ে নারীদের জন্য অত্যাধুনিক পাবলিক টয়লেট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লালদিঘীর পাড়ে নারীদের জন্য অত্যাধুনিক পাবলিক টয়লেট

চট্টগ্রাম নগরীর পাবলিক টয়লেটগুলো বলতে গেলে গেলে কেবল পুরুষদেরই শৌচ উপযোগী। তাছাড়া টয়লেটের পরিবেশ, ব্যবস্থাপনা বাস্তবতায় মহিলাদের স্বাভাবিক ব্যবহার বিঘ্নিত হয়। সেই উপলব্ধিকে সামনে রেখে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচালনা ও দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে), ওয়াটার এইড বাংলাদেশ’র সার্বিক ব্যবস্থাপনায় লালদিঘীর পাড়ে মহিলাদের শৌচ উপযোগী প্রথম অত্যাধুনিক পাবলিক টয়লেট নির্মিত হতে যাচ্ছে।

আগামী জুলাইয়ের মধ্যে এই শৌচাগার নির্মাণের কাজ সম্পন্ন হতে পারে। কার্যক্রম বাস্তবায়ন পরবর্তী চট্টগ্রাম সিটি কর্পোরেশন টয়লেটের সুস্থ পরিবেশ ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ৭ সদস্যের পরিচালনা কমিটি গঠন করবে। টয়লেটে অত্যাধুনিক শৌচ ব্যবস্থাসহ নিরাপত্তামূলক সিসি টিভি ক্যামেরাও স্থাপন করা হবে। মহিলাদের শৌচ নিরাপত্তার কথা বিবেচনায় রেখে টয়লেটে মহিলা কর্মী নিয়োগ করা হবে বলে জানা গেছে।

পাবলিক টয়লেট ইস্যু বিষয়ক এক কর্মশালায় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

আজ বুধবার চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে পাবলিক টয়লেট ইস্যু বিষয়ক এক কর্মশালায় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ডিএসকে’র এই উদ্যোগে সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। তিনি যুগোপযোগী এই কার্যক্রম বাস্তবায়নের ধারাবাহিকতা রক্ষার জন্য সংশ্লিষ্ট সংস্থাকে আন্তরিক আহবান জানান।

এসময় তিনি বলেন, যে কোন গঠনমূলক ইতিবাচক কর্মকাণ্ডে স্বাগত জানানো, উৎসাহ প্রদান করা ইতিবাচক মানসিকতারই পরিচায়ক। আমরা কম দিয়ে বেশি সুবিধা আদায়ের পক্ষে থাকি। আমরা ওয়ার্ল্ড ক্লাস সেবা পেতে গলা ফাটিয়ে ফেলি। অথচ সরকার ধার্যকৃত ট্যাক্স প্রদানে আমাদের নানা ওজর-আপত্তি।

অনিয়মে চলতে চলতে অনিয়মসংস্কৃতি হয়ে উঠছে বলে তিনি জানান, এই সংস্কৃতিটা আমাদের মাইন্ড সেট হয়ে যাচ্ছে। এ মাইন্ড সেট থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। কারো ব্যক্তিগত পছন্দ-অপছন্দ থাকতেই পারে। কিন্তু তাই বলে পছন্দের ব্যক্তি নিতান্ত অপছন্দের কাজ করলেও তাকে সমর্থন করা কখনো নৈতিক পর্যায়ে পড়ে না।

তিনি সিটি কর্পোরেশনের যেকোন উন্নয়নমূলক কর্মকান্ডে নগরবাসীকে এগিয়ে আসার আহবান জানান। সিটি মেয়র নগরের সকল উন্নয়ন কর্মকান্ডে ও জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের কার্যকর ও প্রশংসনীয় ভূমিকা পালনে আন্তরিক সাধুবাদ জানান।

চসিক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী আবুল হোসেনের সভাপতিত্বে কর্মশালায় চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মোস্তাফিজুর রহমান, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, সিডিএ সিটি প্ল্যানার শাহীনুল ইসলাম খান, চট্টগ্রাম ওয়াসা সুপারিন্টেন্ডেন্ট নজরুল হক, ওয়াটার এইড প্রোগ্রাম এন্ড পলিসি ডিরেক্টর লিয়াকত আলী, ডিএসকে যুগ্ম পরিচালক আবদুল হাকিম প্রমুখ বক্তব্য রাখেন।

অর্থসূচক/দেবব্রত/কাঙাল মিঠুন

 

এই বিভাগের আরো সংবাদ