বিদ্যুৎ-পানি-গ্যাস সংযোগ হারাচ্ছেই হাজারীবাগের ট্যানারি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিদ্যুৎ-পানি-গ্যাস সংযোগ হারাচ্ছেই হাজারীবাগের ট্যানারি

রাজধানীর হাজারীবাগে থাকা ট্যানারি কারখানাগুলোর বিদ্যুৎ, পানি ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।

Tannery2

হাজারীবাগের ট্যানারি কারখানায় কাঁচা চামড়া ঢুকানো হচ্ছে। ফাইল ছবি

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ট্যানারি মালিকের করা আবেদন আজ রোববার খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস.কে.) সিনহার নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বিভাগ। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ওই আবেদন করা হয়েছিল।

ট্যানারি মালিকের আবেদন খারিজ করে দেওয়ায় রাজধানীর হাজারীবাগে থাকা ট্যানারি কারখানাগুলো শিগগির বন্ধ করতে হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা আবেদনের শুনানি শেষে গত ৬ মার্চ হাজারীবাগে থাকা সব ট্যানারি অবিলম্বে বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ নির্দেশ দেওয়া হয়।

আদেশে বলা হয়েছিল, অনতিবিলম্বে হাজারীবাগ এলাকার সব কারখানার গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকে ট্যানারি বন্ধের এই নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। আর এ কাজে তাকে সহযোগিতা দিতে স্বরাষ্ট্র সচিব, শিল্প সচিব, পুলিশ মহাপরিদর্শক ও ঢাকার পুলিশ কমিশনারকে নির্দেশ দেওয়া হয়েছে।

ছোট-বড় মিলিয়ে ১৫৪টি ট্যানারি রয়েছে হাজারীবাগে, যেগুলো সাভারের চামড়া শিল্পনগরীতে সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়েছিল হাইকোর্টের এক রায়ে।

এরপর বেশ কয়েকবার সময় দেওয়া হলেও অধিকাংশ কারখানা এখনও সরেনি। এ কারণে পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে ট্যানারিগুলোকে প্রতিদিনের জন‌্য জরিমানাও করে হাইকোর্ট।

২০১৬ সালের ৩১ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েও ট‌্যানারিগুলোকে হাজারীবাগ থেকে সরাতে পারেনি সরকার। এই প্রেক্ষাপটে গত ৩ জানুয়ারি আবেদন করেন বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ