ম্যানহোলে পড়ে মৃত্যু: ওয়াসার এমডিকে তলব
বুধবার, ২৭শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ম্যানহোলে পড়ে মৃত্যু: ওয়াসার এমডিকে তলব

রাজধানীর পল্টনে কালভার্ট রোডে অর্থসূচক অফিসের পাশেই ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা যায়। এ ঘটনায় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। পাশাপাশি রুলও জারি করেন। আগামী ১৯ মার্চ দুইজনকে হাইকোর্টে হাজির হয়ে এ ঘটনার বিষয়ে তাদের অবস্থান ব্যাখ্যা দিতে হবে।

এই ম্যানহোলে পড়ে বৃদ্ধটি

রুলে ম্যানহোলে পড়ে ব্যক্তির মৃত্যুর ঘটনায় বিবাদীদের দায়িত্বে অবহেলা এবং তাদের বিরুদ্ধে কেন ফৌজদারি ব্যবস্থা গ্রহণ করা হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এছাড়াও মৃত ব্যক্তির পরিবারকে কেন ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

রুলে স্থানীয় সরকার সচিব, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ড্রেনেজ বিভাগের নির্বাহী প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।

আদেশের আগে আদালত বলেন, ‘পল্টনে খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তির মৃত্যু’ শিরোনামে প্রতিবেদন আমাদের নজরে এসেছে। যাতে বলা হয়েছে, পল্টনের কালভার্ট রোডে ঢাকা ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা গেছেন। তার নাম-পরিচয় জানা যায়নি। বয়স আনুমানিক ৪৫ বছর। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ ঘটনা ঘটে।

প্রসঙ্গত,  গতকাল সোমবার সন্ধ্যায়  ‘পল্টনে ম্যানহোলে পড়ে প্রাণ গেল বৃদ্ধের’ শিরোনামে সর্বপ্রথম প্রতিবেদন প্রকাশ করে ব্যবসা-বাণিজ্য বিষয়ক নিউজ পোর্টাল অর্থসূচক ডটকম। পরবর্তীতে অন্যান্য গণমাধ্যমও এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, সন্ধ্যা ৭টার দিকে ঢাকনা খোলা ম্যানহোলে পড়ে যায় প্রায় ৫৫ বছরের ওই বৃদ্ধ। পরে স্থানীয়রা এসে তাকে উদ্ধারের চেষ্টা চালায়। এর প্রায় ১ ঘন্টা পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট তাকে উদ্ধার করে।

এসআই মনিবুর রহমান জানান, উদ্ধারের পর তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জানা যায়, ওই বৃদ্ধ রাস্তা দিয়ে হেটে যাচ্ছিলেন। এসময় হঠাৎ পিছন থেকে একটি গাড়ি এসে হর্ন দিলে ম্যানহোলে পড়ে যায় বৃদ্ধ। সঙ্গে সঙ্গে ম্যানহোলের চারপাশে ভিড় জমায় উৎসুক জনতা। পল্টন থানার পুলিশ এসে উদ্ধার কাজে সহযোগিতা করে।

স্থানীয়দের মতে, এই ম্যানহোলটি অনেকদিন ধরে খোলা অবস্থায় ছিল। ম্যানহোলটি পরিস্কার করে পুনরায় ঢেকে রাখা হয়নি। এ কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। এটির গভীরতা প্রায় ২০ ফুট।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ