প্রথম আন্তর্জাতিক ক্রুজ শিপ থেকে আয় ৩৫ লাখ টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রথম আন্তর্জাতিক ক্রুজ শিপ থেকে আয় ৩৫ লাখ টাকা

প্রথমবারের মতো আগত পর্যটনবাহী আন্তর্জাতিক ক্রুজ শিপ ‘সিলভার ডিসকভারার’ থেকে বাংলাদেশের আয় হয়েছে ৩৫ লাখ টাকা । সিলভার সী ক্রুজ শিপের প্রথম গ্রুপে ১৩টি দেশের ৯৫ জন পর্যটক এ দেশের কয়েকটি পর্যটন কেন্দ্র ভ্রমণ করেছেন।

আজ মঙ্গলবার সচিবালয়ের আয়োজিত সংবাদ সম্মেলন এসব তথ্য জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

তিনি আরও জানান, সিলভার সী ক্রুজ শিপটি ৯৫ জন পর্যটক নিয়ে গত ২২ ফেব্রুয়ারি কক্সবাজার জেলার সোনাদিয়ায় নোঙর করে। প্রথম গ্রুপের ৯৫ জন বিদেশি পর্যটকের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২ জন; যুক্তরাজ্যের ২৪ জন; কানাডার ৭ জন; অস্ট্রেলিয়ার ৬ জন এবং ইউরোপের অন্য ৯টি দেশের ১৬ জন নাগরিক ছিলেন।

Silver Discoverer

প্রথমবারের মতো বাংলাদেশ ভ্রমণ করা আন্তর্জাতিক ক্রুজ শিপ ‘সিলভার ডিসকভারার’।

মন্ত্রী জানান, সেখানে দুইটি দলে ভাগ হয়ে অর্ধেক মহেশখালীর মূল জেটি এবং বাকি অর্ধেক মহেশখালী আদিনাথ মন্দির জেটিতে যান ওই জাহাজে থাকা পর্যটকরা। মহেশখালীতে অবস্থিত বৌদ্ধ মন্দির, হস্তশিল্পের দোকান, বার্মিজ সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাখাইন হস্তশিল্প গ্রাম ঘুরে দেখেন তারা।

রাশেদ খান মেনন জানান, ২২ ফেব্রুয়ারি সারাদিন মহেশখালীতে ঘুরে বেড়ানোর পর ২৩ ফেব্রুয়ারি সুন্দরবনের হিরন পয়েন্ট, হারবারিয়া এবং ২৪ ফেব্রুয়ারি চরপুটিয়া ও কোকিনমনি ভ্রমণ করেন ওই বিদেশি পর্যটকরা।

তিনি তিনি জানান, বাংলাদেশে ভ্রমণের সময় ভিসা ফি, লজিস্টিক, মহেশখালীতে ভ্রমণ, সুন্দরবন প্রবেশ ফি ও অন্যান্য ব্যয় বাবদ ৩৫ লাখ টাকা ব্যয় করেছেন সিলভার সী ক্রুজ শিপের মাধ্যমে আসা বিদেশি পর্যটকরা। এর মধ্যে ভিসা ফি বাবদ সোয়া ৩ লাখ টাকা; লজিস্টিক বাবদ ১২ লাখ টাকা; মহেশখালীতে পর্যটকদের ব্যয় ১০ লাখ টাকা এবং সুন্দরবন ফি অন্যান্য খরচ ১০ লাখ টাকা।

মন্ত্রী বলেন, আন্তর্জাতিক ক্রুজ শিপটির বাংলাদেশে আগমনের মধ্যে দিয়ে বহির্বিশ্বে আমাদের দেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে অর্থনৈতিকভাবেও লাভবান হয়েছে বাংলাদেশ।

তিনি আরও জানান, সিলভার সী ক্রুজ শিপের দ্বিতীয় গ্রুপটি গতকাল সোমবার বাংলাদেশে প্রবেশ করেছে। ওই গ্রুপে ১০ দেশের ৬৭ জন পর্যটক আছেন।

অর্থসূচক/আজম/এমই/

এই বিভাগের আরো সংবাদ