'শ্রমিকদের বাঁচার মতো মজুরি দিতে হবে'
বুধবার, ৩রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘শ্রমিকদের বাঁচার মতো মজুরি দিতে হবে’

শ্রমিকদের অবহেলা করে পোশাক খাতের উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার। তিনি বলেন, পোশাক খাতের উন্নয়নে শ্রমিকদের অবদান সবচেয়ে বেশি। অথচ শ্রমিকদের মজুরি খুবই সামান্য। আমাদের বাঁচার মতো মজুরি দিতে হবে।

আজ শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দিনব্যাপী ঢাকা অ্যাপারেল সামিটের ‘কোলাবোরেটিভ অ্যান্ড রেসপনসিবেল সোর্সিং ফর সাসটেইন্যবল গ্রোথ’ শীর্ষক সেশনে প্যানেল আলোচনায় তিনি এসব কথা বলেন।

Garments_Summitতৈরি পোশাক শিল্পের বড় এই সম্মেলন আয়োজন করেছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। এবারের সামিটের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘টুগেদার ফর এ বেটার টুমোরো’।

শ্রমিক নেত্রী নাজমা আক্তার বলেন, তৈরি পোশাকের রপ্তানি প্রবৃদ্ধির ক্ষেত্রে শ্রমিকদের উন্নয়ন করতে হবে। তাদেরকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে। এসময় পোশাক খাতে শ্রমিক ইউনিয়ন করার অধিকার দাবি করেন তিনি। এ ক্ষেত্রে ব্র্যান্ড, বায়ার, সরকার, আইএলও এবং কারখানা মালিককে আরও দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

এই সেশনে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিজিএমইএর সিনিয়র সহসভাপতি ফারুক হাসান, ড্যান্সক ফ্যাশন অ্যান্ড টেক্সটাইলের সিইও থমাস ক্লোসেন প্রমুখ।

প্রসঙ্গত, ২০১৪ সালে প্রথমবারের মতো অ্যাপরেল সামিটের আয়োজন করেছিল বিজিএমইএ। তাজরীন অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধসের পর আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের গার্মেন্টস খাত নিয়ে যে নেতিবাচক ভাবমূর্তি তৈরি হয়েছিল- তা কাটিয়ে উঠে গার্মেন্ট খাতকে আন্তর্জাতিক অঙ্গনে স্থিতিশীল খাত হিসেবে তুলে ধরতে প্রথমবারের মতো ঢাকা অ্যাপারেল সামিট অনুষ্ঠিত হয়েছিল।

 অর্থসূচক/মেহেদী/মুন্নাফ/এসএম

এই বিভাগের আরো সংবাদ