ধোনির পরিবর্তে স্মিথ!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ধোনির পরিবর্তে স্মিথ!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাইজিং পুনে সুপারগেইন্টসের (আরপিএস) অধিনায়ক হিসেবে থাকছেন না মাহেন্দ্র সিং ধোনি। তার পরিবর্তে ওই ফ্র্যাঞ্চাইজির অধিনায়কের দায়িত্ব পালন করবেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

রাইজিং পুনে সুপারগেইন্টসের স্বত্ত্বাধিকারী সঞ্জীব গোয়েনকার বরাত দিয়ে আজ রোববার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Smith & Dhoni

আইপিএলে রাইজিং পুনে সুপারগেইন্টসের পোশাকে ধোনি ও স্মিথ।

সঞ্জীব গোয়েনকা জানান, আইপিএল-২০১৭ এর আসরে অধিনায়ক হিসেবে স্টিভেন স্মিথকে দায়িত্ব দেওয়ার বিষয়ে আমাদের টিম ম্যানেজমেন্টের সদস্যদের সঙ্গে আলোচনা হয়েছে। আলোচনা সাপেক্ষেই স্টিভেন স্মিথকে ধোনির স্থলাভিষিক্ত করা হচ্ছে।

তিনি বলেন, আমরা মনে করি, একজন তরুণ খেলোয়াড়কে টিমের দায়িত্ব দেওয়া উচিৎ। পরবর্তী আসরগুলোতেও দলের নেতৃত্বে থাকতে পারবেন তিনি। দীর্ঘস্থায়ী সুফল পেতে অধিনায়ক পরিবর্তনের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরিপএসের স্বত্ত্বাধিকারী জানান, আমাদের দলে তরুণ এবং অভিজ্ঞ খেলোয়াড়দের ভালো মিশ্রণ আছে। এটি দলের জন্য ইতিবাচক দিক। আমরা মনে করি, একজন তরুণদের অধিনায়ক অন্য তরুণদের সহজেই পরিচালনা করতে পারবেন। আর অভিজ্ঞ খেলোয়াড়রা নিজেদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে দলকে এগিয়ে নিতে সাহায্য করবেন।

প্রসঙ্গত, ২০১৬ সালে প্রথমবারের মতো আইপিএলে খেলে রাইজিং পুনে সুপারগেইন্টস। সপ্তম স্থানে থেকে টুর্নামেন্টের ওই আসর শেষ করে দলটি।

অন্যদিকে ২০০৮ সালে আইপিএলের শুরু থেকে চেন্নাই সুপার কিংসের (সিএসকে) নেতৃত্বে দেন মাহেন্দ্র সিং ধোনি। ২০১৫ সাল পর্যন্ত ওই দলের অধিনায়ক ছিলেন তিনি। এর মধ্যে ২০১০ ও ২০১১ সেশনে শিরোপা জেতে ধোনির দল চেন্নাই সুপার কিংস। এরপর ২০১৬ সালে আইপিএলে অন্তর্ভুক্ত নতুন দল আরপিএসের দায়িত্ব নেন ধোনি। আইপিএলে এখন পর্যন্ত ১৪৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৮৩টিতে জয় তুলে নিয়েছেন তিনি। আর ৫৯ ম্যাচে পরাজিত হয়েছে তার দল।

২০১৬ সালের শুরুতে ভারতের ওডিআই এবং টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছাড়েন মাহেন্দ্র সিং ধোনি। ২০০৭ সাল থেকে ১৯৯ ওডিআইতে নেতৃত্ব দিয়ে ১১০ ম্যাচে ভারতকে জয় এনে দেন তিনি। এছাড়া ৭২ টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ৪১টিতে।

এর আগে ২০১৪ সালে ভারত টেস্ট দলের নেতৃত্ব ছাড়েন ধোনি। ২০০৮ সালে ওই দলের নেতৃত্বে আসেন তিনি। ৬ বছরে ৬০ ম্যাচের ভারতকে নেতৃত্ব দিয়ে ২৭ ম্যাচে জয় পেয়েছেন এ ডানহাতি ব্যাটসম্যান। ক্রিকেটের দীর্ঘ ফরম্যাটে ১৮টিতে পরাজিত হয়েছে তার দল। এছাড়া অপর ১৫টি ম্যাচ ড্র করেছে ধোনি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ