উন্নয়নের ধারাবাহিকতায় নৌ-সেক্টরও এগিয়ে যাচ্ছে: বাণিজ্যমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উন্নয়নের ধারাবাহিকতায় নৌ-সেক্টরও এগিয়ে যাচ্ছে: বাণিজ্যমন্ত্রী

দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আজ ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জে অবস্থিত পানগাঁও কন্টেইনার টার্মিনালে কলকাতা বন্দর থেকে আসা নৌযান থেকে মালামাল খালাসের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।tofayel

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০১৩ সালের ৭ নভেম্বর দক্ষিণ কেরানীগঞ্জে পানগাঁও কন্টেইনার টার্মিনালটি উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন এটি সচল ছিল না । মাত্র সাড়ে ৩ বছর পর এ টার্মিনালে আন্তর্জাতিক পণ্য খালাস কার্যক্রম শুরু হলো। দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ ইনল্যান্ড কন্টেইনার টার্মিনাল।

তিনি বলেন, বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু ভারত। তামাক ছাড়া সব পণ্যে বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা দেয় দেশটি। ভারত আমাদেরকে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে। পানগাঁও টার্মিনালের ফলে ভারতের সাথে আমাদের ব্যবসা-বাণিজ্য অনেক উচ্চতায় চলে যাবে।

বাণিজ্যমন্ত্রী বঙ্গবন্ধু ভারতের সঙ্গে প্রথম নৌ, স্থল ও আকাশ পথে চুক্তি করেছিলেন। পরবর্তীতে সেটা বাস্তবায়নের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে। তিনি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব লাভ করে ভারতের সাথে বিরাজমান সকল সমস্যার সমাধান করেছেন।

কন্টেইনারবাহী জাহাজ সোনার তরী নৌ-কল্যাণ-১ ভারতের কলকাতা বন্দর থেকে ৬৫টি কনটেইনার নিয়ে পানগাঁও নদী-বন্দরে পৌঁছেছে। এর মধ্যে ১২টি কনটেইনার চট্রগ্রাম বন্দরে যাবে। এসব কনটেইনারে আয়রন স্টিল, ফেব্রিক্স, স্যান্ডেল, পেটবটলস, অটোপার্টস ও সাইকেল পার্টস রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল খালেদ ইকবাল, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বাংলাদেশ টেক্সটাইল মিল মালিক সমিতির সভাপতি তপন চৌধুরী, সংসদ সদস্য সেলিম ওসমান, ভারতের রিডার লাইন কোম্পানির ডিরেক্টর অম্লান বসু প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থসূচক/আজম

এই বিভাগের আরো সংবাদ